জেনে নিন কাশির ওষুধগুলোর মৌলিক কিছু তথ্য



বুকে জমাট বাঁধা ঘন কফ, শুষ্ক কাশি, শ্বাসযন্ত্রের দুর্বলতা বা ধূমপানজনিত কাশি উপশমে যে ওষুধগলো সাধারণত খাওয়া হয় এডোভাস, এমব্রোক্স ইত্যাদি। জেনে নিন এই ওষুধগুলোর কিছু মৌলিক তথ্য;

এডোভাস (Adovas)

উপাদান : অ্যাঢাটোডা ভ্যাসিকা ০.৬৮ গ্রাম, পাইপার লংগাম ০.১৪ গ্রাম, গ্লাইসারহিজা গাবরা ৬.৭৮ মি.গ্রা., টারমিনালিয়া চেবুলা ৭৩.২৪ মি.গ্রা., সস্যুরিয়া লাপ্পা ৬.৭৮ মি.গ্রা., জিঞ্জিবার অফিসিনালি ৬.৭৮ মি.গ্রা., পাইপার নাইগ্রাম ৬.৭৮ মি.গ্রা., সিজাইজিয়াম এরোম্যাটিকাম ৬.৭৮ মি.গ্রা., সিনামোমাম জিলানিকাম ৬.৭৮ মি.গ্রা., সিনামোমাম ট্যামালা ৬.৭৮ মি.গ্রা., মাইরিকা ন্যাগি ৬.৭৮ মি.গ্রা., পিস্টাসিয়া ইন্টেজেরিমা ৬.৭৮ মি.গ্রা.,ইলেটারিয়া কার্ডামোমাম ৬.৭৮ মি.গ্রা.।

এমব্রোক্স (Ambrox)

উপাদান : এমব্রোক্সল হাইড্রোক্লোরাইড।

এমব্রোক্সের ৬ মি.গ্রা./ মি.লি পেডিয়াট্রিক ড্রপস্, ১৫ মি.গ্রা./৫ মি.লি. সিরাপ এবং ৭৫ মি.গ্রা. এসআর ক্যাপসুল পাওয়া যায়।

ব্রোফেক্স- Brofex

উপাদান : ডেক্সট্রোমেথরফ্যান, ১০ মি.গ্রা./৫ মি.লি. সিরাপ।

তুসকা (Tusca)

উপাদান : গুয়াইফেনেসিন ১০০ মি.গ্রা., স্যুডোএফিড্রিন হাইড্রোক্লোরাইড ৩০ মি.গ্রা. এবং ট্রাইপ্রোলিডিন হাইড্রোক্লোরাইড ১.২৫ মি.গ্রা. এবং ৫ মি.লি. সিরাপ।

সাধারণত বুকের জমাট বাঁধা ঘন কফ ও শুষ্ক কাশি উপশমে, এছাড়া শ্বাসযন্ত্রের দুর্বলতা, ধূমপানজনিত কাশি এবং স্বরভঙ্গের কারণে সেবন করা হয়।

বি.দ্র. যে কোনো ওষুধ চিকিৎসকের পরামর্শ ছাড়া উচিত নয়, কারণ উপসর্গ মিললেও রোগের কারণ ভিন্ন হতে পারে। এই আর্টিকেল শুধুমাত্রই মৌলিক ধারণার জন্য।