ট্রাম্পের এ কেমন ভুল



শ্রীলঙ্কায় সিরিজ বোমা বিস্ফোরণে নির্বাক বিশ্ব। বিশ্বের বড় বড় রথী-মহারথী, রাজনীতিবিদ, ক্রীড়াবিদশ সর্বস্তরের মানুষ শোক জানাচ্ছে।

ঘটনায় শোক জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শোক জানাতে গিয়ে নিজেই হলেন হাসির পাত্র। ভুল করে নিহতের সংখ্যা ১৩৮ মিলিয়ন লিখে টুইট করে ফেলেন তিনি।

এ নিয়ে তীব্র নিন্দা ও সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যদিও ১০ মিনিটের মধ্যেই টুইটটি মুছে ফেলা হয়, তবুও সেই সময়ের মধ্যে টুইটার ব্যবহারকারীরা ওই টুইটের স্ক্রিনশট টুইট করে ডোনাল্ড ট্রাম্পের দায়িত্বজ্ঞানহীন হিসেবে আখ্যায়িত করেছে।

এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘শ্রীলঙ্কার জনগণের প্রতি শোক জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে লিখতে ভুলের কারণে তার এই শোকবার্তা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। আজকের ভয়াবহ এই হামলার ঘটনায় এমন দ্বায়িত্বহীনতা লজ্জার।’

ট্রাম্প টুইটারে তার শোকবার্তায় লিখেছেন, ‘গীর্জা এবং হোটেলে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে আন্তরিক শোক প্রকাশ করছি; যে হামলায় কমপক্ষে ১৩৮ মিলিয়ন মানুষ মারা গেছেন এবং গুরুতর আহত হয়েছেন আরো ৬০০ জন। আমরা সহায়তা করার জন্য প্রস্তুত আছি।’

রবিবার শ্রীলঙ্কার ৬টি গির্জা ও অভিজাত হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলা চালায় দুর্বৃত্তরা। এতে নিহতের সংখ্যা বেড়ে ২৯০ জনে দাঁড়িয়েছে। হামলায় আহত হয়েছে আরও চার শতাধিক। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।