মেসিকে বিশ্লেষণ করার শব্দ আছে কি?



পেপ গার্দিওলা একবার বলেছিলেন, ‘মেসিকে বিশ্লেষণ করতে হয় না, উপভোগ করতে হয়।’

আসলেই তাই! মেসিকে বিশ্লেষণ করার সাধ্য যে কারো নেই। শত শত শব্দ হারিয়ে যায়, ভাষা খুঁজে পাওয়া যায় না। মেসির পায়ের জাদুতে মুগ্ধ হয়ে থাকতে ইচ্ছে হয়। মাঠের এমন কারুকাজে মেসি যেন যুগ যুগ ধরে শ্রেষ্ঠত্ব বজায় রাখে। যে শ্রেষ্ঠত্বের গল্পে ঠাঁই হয় বিস্ময়ের।

মেসিকে বিশ্লেষণের এই সমস্যা দূর করার চ্যালেঞ্জ নিয়েছিল কাতালুনিয়া ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়। ২৩ এপ্রিল ইস্টার সানডে উপলক্ষে অদ্ভুত এক আয়োজন করেছিল বিশ্ববিদ্যালয়টি। আয়োজনের পুরোটা জুড়েই ছিলেন লিওনেল মেসি।

মেসিকে কোন বিশেষণে বিশেষায়িত করা যায়? এ নিয়েই ছিল প্রতিযোগিতা। প্রতিযোগিতায় পাওয়া গেছে কেবলই তিনটি শব্দ।

প্রথম শব্দটি হলো ‘রে-গোল-উসোনারিও’। স্প্যানিশ এই শব্দকে ইংরেজি করলে হয়, ‘রে-গোল-শনারি’। ইংরেজি শব্দ ‘রেভল্যুশনারি’ এর পরিবর্তিত শব্দ, যার বাংলা অর্থ বৈপ্লবিক আর তাই ‘রে-গোল-শনারি’র বাংলা অর্থ দাঁড়ায় ‘বৈগোলবিক’!

দ্বিতীয় যে শব্দ আবিষ্কার হয়েছে, সেটি হলো ‘ইনঅ্যাডজেক্টিবল’। ইংরেজিতে ‘আনঅ্যাডজেক্টিবল’ও বলা যায়। যার বাংলা অর্থ করলে দাঁড়ায় ‘অবিশ্লেষণযোগ্য’।

তৃতীয় যে শব্দটি প্রতিযোগিতায় সবাইকে ছাড়িয়ে গিয়েছে, তা হলো ‘জেনারেল দ্য গোল’। অর্থাৎ ‘গোলের জেনারেল’। জেনারেল চার্লস দ্য গলের নাম থেকে বানানো হয়েছে এই বিশেষণ।

মেসিকে আদৌ বিশ্লেষণ করার শব্দ আছে কি-না, তাই ছিল প্রতিযোগিতা আয়োজনের মূল লক্ষ্য। এমনটি জানিয়েছেন আয়োজক আয়োজকমিগুয়েল অ্যাঞ্জেল ভিওলান।

তিনি বলেন, ‘আমি ভেবেছিলাম এটা খুবই মজার হবে, যদি তাঁকে বিশ্লেষণ করার মতো বিশেষণ খুঁজতে শুরু করি। অনেকেই ভাবে, তাঁকে বিশ্লেষণ করার মতো কোনো বিশেষণ নেই। তাই দেখার চেষ্টা করলাম কে কতটা পারে?’

ফুটবল মাঠের ওই সবুজ গালিচায় নিত্য নতুন কারুকাজে যে শিল্প ফুটিয়ে তোলে ফুটবলের বরপুত্র লিওনেল মেসি, তা কি কোনোভাবে বিশেষায়িত করা সম্ভব? হয়ত সম্ভব, হয়ত না।