পবিত্র রমজানের আপনার ব্যাংক লেনদেনের সময়সূচি



দেখতে দেখতে পবিত্র রমজান মাস চলে এলো। সিয়াম সাধনার এ মাসে অনেক কিছুই পরিবর্তিত হয়। চালচলন, আচার ব্যবহারের পাশাপাশি দৈনন্দিন কাজকর্মেও বিশাল প্রভাব পড়ে।

নতুন নিয়ম, নতুন সময়ে পরিবর্তন হয় অনেক কিছুর। এবারের রমজানে দেশের ব্যাংকগুলোতে আর্থিক লেনদেন কার্যক্রম চলবে সকাল সাড়ে নয়টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত।

এমনটাই জানা গিয়েছে বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন বিভাগ থেকে। অফ-সাইট সুপারভিশন বিভাগ রমজান উপলক্ষে এ সংক্রান্ত আদেশ জারি করেছে। ইতোমধ্যে এই নির্দেশনা দেশে কার্যরত সকল ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের এক আদেশ থেকে জানা যায়, হিজরি ১৪৪০ সনের পবিত্র রমজান মাসে দেশে কার্যরত সব ব্যাংকের কার্যক্রমে নতুন সূচি ঘোষণা করা হয়েছে। সে অনুযায়ী রবিবার থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত (সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত জোহরের নামাজের বিরতিসহ) ব্যাংক খোলা থাকবে।

চারটা পর্যন্ত খোলা থাকলেও ব্যাংকে লেনদেন চলবে সকাল সাড়ে ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত। রোজার পর ব্যাংকের অফিস ও লেনদেনের সময়সূচি রমজান-পূর্বাবস্থায় ফিরে আসবে বলে ওই আদেশে বলা হয়েছে।

রমজান মাস জুড়ে এই নিয়ম থাকবে। তাই লেনদেন করতে হলে অবশ্যই সকাল সাড়ে নয়টা থেকে বেলা আড়াইটার মধ্যে করতে হবে।