বিশ্বকাপের সেরা মুহূর্ত ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জয়



২০১৯ ক্রিকেট বিশ্বকাপের শুরু হতে বেশি সময় নেই। ১৫ দিনেরও কম সময় থাকা এ বিশ্বকাপ নিয়ে চলছে নানা আয়োজন।

তেমনই এক আয়োজনের ব্যবস্থা করেছিল ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তাদের বিশ্বকাপের অফিসিয়াল ওয়েবসাইটে একটি পোল চালু করেছিল তারা।

সেই পোলের মাধ্যমে বিগত বিশ্বকাপগুলোতে সেরা মুহূর্তগুলো স্থান পেয়েছিল। সব সেরা মুহূর্তকে পেছনে ফেলে সেরা মুহূর্ত হিসেবে জায়গা করে নিয়েছে ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জয়।

যে জয়ে রচিত হয়েছিল ইতিহাস। যে জয়ে প্রথমবারের মত বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছিল বাংলাদেশ। ফ্যানদের ভোটে এই মুহূর্তটি বিশ্বকাপের সবগুলো সেরা সেরা মুহূর্ত ছাপিয়ে সেরাদের সেরা হয়ে উঠেছে।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে নিশ্চিত করেছে বাংলাদেশের জয়ের বিষয়টি।

প্রতিযোগিতায় মোট ৬৪ টি সেরা মুহূর্ত স্থান পেয়েছিল। যেখানে বাংলাদেশের ছিল পাঁচটি। যার চারটি ছিল বাংলাদেশের পক্ষে, একটি বিপক্ষে।

১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক জয়, ২০০৭ বিশ্বকাপে ভারতকে হারিয়ে বিদায় করে দেওয়া, ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানো এবং ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা ছিল সেই তালিকায়।

একে একে সমস্ত রাউন্ডে প্রতিটি মুহূর্তকে পেছনে ফেলে ফাইনাল রাউন্ডে ২০১১ বিশ্বকাপে ধোনির ছয়ে ভারতের বিশ্বকাপ জয়ের মুহূর্তটিও টিকতে পারেনি বাংলাদেশের ইতিহাসের সামনে।