কাপলদের তুলনায় সিঙ্গেলদের ওজন কমে



প্রেম ভাঙলে বেশি কষ্ট পাবেন না কিন্তু। কারণ;‘জার্নাল অফ ফ্যামিলি ইস্যু’-র সম্পর্ক বিচ্ছেদের পরে অনেকেরই অনেকটা ওজন কমে যায়। অপরদিকে যাঁদের সঙ্গী আছেন তাঁদের তুলনায় সিঙ্গলদের শারীরিক ওজন কম থাকে।

অনেকের মতে, সঙ্গী ছাড়া জীবন কাটানো প্রায় দুঃসহ। তবে বিভিন্ন গবেষণা কিন্তু বলছে ভিন্ন কথা।

সারা পৃথিবী জুড়ে প্রতিদিন বাড়ছে একা মানুষের সংখ্যা। একা থাকা একটা শিক্ষা, এমনটাই মত বিভিন্ন মনোবিদ ও গবেষকদের। গবেষণা বলছে, সেই শিক্ষা আয়ত্ত করতে পারলে আখেরে অনেক লাভ আপনার। মার্কিন জনগণনায় দেখা গিয়েছে শেষ ৪০ বছরে একা থাকতে চান এমন মানুষের সংখ্যা ২৮ শতাংশ বেড়েছে। ইংল্যান্ডে একটি সমীক্ষার মাধ্যমে উঠে এসেছে, ২০১১ সালে ৫১ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ সিঙ্গল ছিলেন।

গবেষণা দাবি করছে, যাঁরা কোনও বিশেষ সম্পর্কে নেই, অর্থাৎ সিঙ্গল, তাঁরা বেশিদিন সুস্থভাবে বাঁচেন। সিঙ্গল থাকেলে আরও কী কী উপকার হয়, সেই ব্যাপারগুলিও উঠে এসেছে বিভিন্ন সমীক্ষায়। কী বলছে নানা গবেষণা?

‘আমেরিকান ব্যুরো অফ লেবার স্ট্যাটিসটিকস’-এর একটি সমীক্ষা অনুযায়ী, সিঙ্গলরা সামাজিক সম্পর্ক বজায় রাখতে বেশি দক্ষ হয়। এঁদের সঙ্গে বন্ধুদের সম্পর্কও ভাল থাকে।

বিশেষজ্ঞদের মতে, বন্ধুদের সম্পর্ক বজায় রাখার ফলে এদের মানসিক অবস্থাও ভাল থাকে। সাংসারিক নানা জটে পড়তে হয় না, নিজেদের মনের মতো করে দিনযাপন করতে পারেন বলে মানসিক চাপ থেকে এঁরা মুক্ত থাকেন।