ড্রোন দিয়ে জেলেদের অর্থ পাঠানো হবে



সময় ও বিজ্ঞান প্রযুক্তির উন্নতির জন্য এগিয়ে যাচ্ছে অনেক দেশই। আর এসব উন্নত দেশগুলোর অনেক দেশেই পণ্য সরবরাহ শুরু হয়েছে ড্রোনের (মনুষ্যবিহীন যান) মাধ্যমে।

জরুরী ওষুধ থেকে শুরু করে অঙ্গপ্রত্যঙ্গ পর্যন্ত প্রায় সবই এর মাধ্যমে আদান করছে কোনো কোনো দেশ। ধারাবাহিতা বজায় রাখতে তাই এবার মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতে জেলেদের অর্থ সরবরাহ শুরু চালু হয়েছে।

প্রত্যন্ত অঞ্চল কিংবা সাগর থেকেই হাতের হাতে পৌঁছে যাচ্ছে মাছ বিক্রির টাকা। এক প্রতিবেদন থেকে জানা যায়, ড্রোনের মাধ্যমে অর্থ সরবরাহের সূচনা হয়েছে রাস আল খাইমাহ অঞ্চলের জেলে সমিতির পক্ষ থেকে।

ফলস্বরূপ প্রাপ্য অর্থ বুঝে নিয়ে স্বশরীরে মার্কেটে উপস্থিত থাকতে হচ্ছেনা সমিতির সদস্যদের। তাদের অবস্থান জিপিএস এর মাধ্যমে শনাক্ত হচ্ছে এবং তাদের হাতে পৌঁছে দেয়া হচ্ছে প্রাপ্য অর্থ।

শহর থেকে অনেক দূরে থাকেন এমন ২০ জনের কাছে এভাবে পৌঁছে দেয়া হচ্ছে অর্থ এমনটাই জানিয়েছেন সমিতির ডেপুটি চেয়ারম্যান হুমাইদ আল জাবি। অত দূরত্ব পাড়ি দিয়ে এসে টাকা সংগ্রহ করতে তাদের দিতে হচ্ছে সময় অর্থ এবং শ্রম।

তাছাড়া মাছ ধরার জন্যই তাদের প্রায় বেশীরভাগ সময় থাকতে হয় সাগরে। এ সকল দিক বিবেচনায় রেখে তাদের ঝঞ্ঝাট মুক্ত রাখতে এবং তারা যেন অধিক সময় মাছ ধরার কাজে লাগাতে পারেন তাই এমন পদক্ষেপ নেয়া হয়েছে।