ঈদে মুক্তি পাচ্ছে যেসব সিনেমা




প্রতিবছরই ঈদ উপলক্ষ্যে উপমহাদেশের সব সিনে ইন্ডাস্ট্রিতেই বেশ কিছু সিনেমা মুক্তি দেয়া হয়। সাধারণত কয়েকদিন ছুটি থাকায় হল নির্মাতারাও ব্যবসা তুলে নেন। এবারের ঈদও ব্যতিক্রম নয়। ঈদুল আজহা’কে কেন্দ্র করে বাংলাদেশ এবং বলিউড মুক্তি দেয়া হচ্ছে বেশ কিছু সিনেমা।
ঢাকাই সিনেমা:
মাসখানেক আগেও শোনা গিয়েছিল আসছে ঈদে মোট ছয়টি ছবি মুক্তি পাবে। পরে আরও দুটি বেড়ে তালিকায় উঠেছিল আটটি ছবির নাম। ছবিগুলো হলো রংবাজ, অহংকার, নূর জাহান, পাষাণ, মনে রেখ, বিজলি, সোনা বন্ধু ও দাগ। কিন্তু শেষমেশ চূড়ান্ত হয়েছে রংবাজ, অহংকার, সোনাবন্ধু। বাকি ছবিগুলোর প্রযোজনা সূত্রে জানা গেছে, কিছু জটিলতা ও সঠিক সময়ে শুটিং শেষ করতে না পারায় মুক্তি দেওয়া সম্ভব হচ্ছে না।
গত ঈদে নবাব ও রাজনীতি ছবি দুটিতে লেগেছে ব্যবসায়িক সফলতার তকমা। দুটিতেই নায়ক ছিলেন শাকিব খান। তাই এবারের ঈদেও একমাত্র ভরসা সেই শাকিব খানই।
এবারের ঈদেও শাকিব খানের দুটি ছবি মুক্তি পাচ্ছে। রংবাজ ও অহংকার। গত দুই বছর ঈদে শাকিবের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠি ছিলেন টালিউড তারকা জিৎ। পরপর দুই ঈদে শাকিবের ছবির সঙ্গে জিতের বাদশা ও বস ২ মুক্তি পায়। বাদশা ছবি দিয়ে জিৎ শাকিবের শিকারি ছবির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করলেও গেল ঈদে শাকিবের নবাব-এর কাছে জিতের বস ২ টিকতেই পারেনি। এবার ব্যতিক্রম! শাকিবের ছবির সঙ্গে যৌথ প্রযোজনার বড় কোনো ছবি নেই। ভারতীয় কোনো জনপ্রিয় নায়কও নেই। তাই ফাঁকা মাঠে শাকিবের দুই ছবিই এগিয়ে থাকবে—এমনটাই প্রত্যাশা করছেন সিনেমা সংশ্লিষ্টরা।
বেশ কয়েক বছর ধরে পপি অভিনীত কোনো ছবি ঈদে উৎসবে প্রেক্ষাগৃহে দেখা যায়নি। এবারের ঈদে পপির সোনাবন্ধু ছবিটি মুক্তি পাচ্ছে। ছবিটি নিয়ে আশাবাদী এই অভিনেত্রী।
এই ঢালিউড-কন্যা বলেন, ‘এটি গ্রাম বাংলার মানুষের ছবি। যাঁরা বেশ কিছুদিন ধরেই বাংলা ছবি ভালো হচ্ছে না বলে আসছেন, তাঁদের জন্যই সোনাবন্ধু।’ এই ছবিতে আরও আছেন হালের আলোচিত অভিনেত্রী পরীমনি। নায়ক হিসেবে থাকছেন ছোট পর্দায় জনপ্রিয় ডিএ তায়েব।
রংবাজ ও অহংকার ছবি দুটির হল বুকিং ঈদুল ফিতরের পরপরই শুরু হয়েছে। ছবি দুটির প্রযোজক ও পরিচালক সূত্রে জানা গেছে, সিনেপ্লেক্স, ব্লকবাস্টারসহ ঢাকা ও ঢাকার বাইরের বড় হলগুলো ছবি দুটির দখলে। এরই মধ্যে শতাধিক হল চূড়ান্তও হয়ে গেছে ছবি দুটির।
বলিউড:
বলিউডে এবারের ঈদুল আযহা উপলক্ষে মুক্তি পাচ্ছে দুটী সিনেমা। তবে থাকছে না শাহরুখ, সালমান বা আমির খানের কোন সিনেমা।
ঈদ উপলক্ষে মুক্তি পাচ্ছে অজয় দেবগণ অভিনীত ‘বাদশাহো’। জরুরি অবস্থার পটভূমিতে তৈরি এই ছবি তৈরি হয়েছে সত্যি ঘটনা অবলম্বনে। এক চোরের দেশের সোনা রক্ষা করার কাহিনি মিলন লুথারিয়া পরিচালিত ‘বাদশাহো’। ছবিতে রয়েছেন অজয় দেবগণ, ইলিয়ানা ডি’ক্রুজ, ইমরান হাশমি, এষা গুপ্তা-সহ আরও অনেকে। ছবিতে সানি লিওনের একটি আইটেম নম্বরও রয়েছে। 
‘টয়লেট: এক প্রেম কথা’ এবং ‘বরেলি কি বরফি’র সাফল্যের পর ভূমি পেডনেকর এবং আয়ুষ্মান খুরানার আরও একটি ছবি। লেখক ও পরিচালক আর এস প্রসন্নর ছবি ‘শুভ মঙ্গল সাবধান’ কিন্তু মজার ছবি। সঙ্গে ইরেক্টাইল ডিসফাংশান নিয়ে একটি সামাজিক বার্তাও রয়েছে।