রাজবাড়িতে বন্যায় বাড়ছে দুর্ভোগ


bdnews24 bangla newspaper, bangladesh news 24, bangla newspaper prothom alo, bd news live, indian bangla newspaper, bd news live today, bbc bangla news, bangla breaking news 24


টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে পদ্মা নদীর পানি বেড়ে রাজবাড়িতে প্রতিনিয়ত বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। পানিবন্দি এসব মানুষ এখন মানবেতর জীবন-যাপন করছে।

বন্যাদুর্গত এলাকায় দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ পানির তীব্র সঙ্কট। একই সঙ্গে গবাদি পশুর খাদ্য সঙ্কটও আছে বন্যা কবলিত এলাকায়। তলিয়ে গেছে চলাচলের রাস্তা-ঘাট-পথ।

রাজবাড়ী শহর রক্ষা বাঁধের সদর উপজেলার বারাট ইউনিয়নের গোপালবাড়ি এলাকার তারাই ব্যাপারী ও হাকিম বিশ্বাসের বাড়ী সংলগ্ন ৪০ মিটার এলাকা ঝুঁকির মধ্যে পরেছে। সেখানে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে সাড়ে চারশ’ বস্তা বালু ভর্তি জিও ব্যাগ ফেলা হয়েছে।

বন্যায় জেলার চরাঞ্চলের সাতটি ইউনিয়নের প্রায় অর্ধলাখ মানুষ পানিবন্দি হয়ে পরেছে। এসব পরিবারের অনেকে তাদের গবাদি পশু ও শিশুদের নিয়ে উচু বাধে ও আশ্রয় কেন্দ্রে অবস্থান করে খাদ্য ও স্যানিশেনের অভাবে চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

এসময় বানভাসি এসব মানুষের পাশে ত্রাণ এবং ফ্রী স্বাস্থ্যসেবা দিয়ে দাড়ান প্রশাসনের লোকজন এবং বিভন্ন সামাজিক সংগঠন। এতে করে সম্পূর্ণ না হলেও কিছুটা উপকৃত হয়েছেন এই দুরাবস্থার সময়,বানভাসি মানুষের থেকে একথা জানা যায়।