১২ আগস্ট আসতে পারে রাশিয়ার করোনার টিকা


bdnews24 bangla newspaper, bangladesh news 24, bangla newspaper prothom alo, bd news live, indian bangla newspaper, bd news live today, bbc bangla news, bangla breaking news 24, prosenjit bangla movie, jeeter bangla movie, songsar bangla movie, bengali full movie, bengali movies 2019, messi vs ronaldo, lionel messi stats, messi goals, messi net worth, messi height


খুব স্বল্প সময়ের মধ্যেই করোনাভাইরাসের টিকা অনুমোদন দেওয়ার সব প্রস্তুতি সেরে ফেলেছে রাশিয়া। আগামী সপ্তাহে অর্থাৎ ১২ আগস্ট  করোনার টিকার নিবন্ধন দেওয়ার সব প্রস্তুতি নিয়ে রেখেছে দেশটি।

দেশটির গবেষকদের দাবি বর্তমানে টিকাটির তৃতীয় পর্যায়ের পরীক্ষা চলছে। টিকাটি যৌথভাবে তৈরি করেছে দেশটির গামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট ও দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গবেষকরা জানিয়েছেন, টিকাটির তৃতীয় পর্যায়ের পরীক্ষা চলছে। এ পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। টিকাটি এতে নিরাপদ হিসেবে প্রমাণিত হলে তা স্বাস্থ্যকর্মী ও দেশের জ্যেষ্ঠ নাগরিকদের প্রথমে প্রয়োগ করা হবে। নিবন্ধন দেওয়ার পর টিকাটি আরও ১ হাজার ৬০০ মানুষের ওপর প্রয়োগ করে এর নিরাপত্তা ও কার্যকারিতা নিশ্চিত করা হবে।

এ বিষয়ে রাশিয়ার শিল্পমন্ত্রী ডেনিস মানতুরভ বলেন, ‘সেপ্টেম্বরে আমরা টিকাটির ব্যাপক উৎপাদনে যাওয়ার জন্য সময় গুনছি।’

এদিকে গামেলিয়া রিসার্চ ইনস্টিটিউটের তৈরি টিকা ছাড়াও রাশিয়ার ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজির পক্ষ থেকেও টিকা তৈরির কথা জানানো হয়েছে।

অবশ্য রাশিয়ার এই পদক্ষেপ অকার্যকর হতে পারে বলে মন্তব্য করেছেন অনেক গবেষক। বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক স্বাস্থ্য আইন বিশেষজ্ঞ লরেন্স গোস্তিন বলেন, ‘আমি দুশ্চিন্তা করছি যে রাশিয়া তড়িঘড়ি করে যে টিকা আনতে চলেছে, তা শুধু অকার্যকরই নয়, বরং অনিরাপদ হতে পারে।’

এদিকে মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে রাশিয়াকে টিকা তৈরিতে সব ধরনের নীতিমালা মানার আহ্বান জানানো হয়। মস্কো দ্রুত টিকা তৈরির পরিকল্পনা জানানোর পর এর নিরাপত্তা কার্যকারিতা নিয়ে উদ্বেগ তৈরি হওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়।