অস্থিতিশীল বৈশ্বিক শেয়ারবাজার


এশিয়ার শেয়ারবাজারে পতন


করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া রোধে ইউরোপ ভ্রমণের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিষেধাজ্ঞা জারি করায় শেয়ার ও তেলের বড় ধরনের দরপতনে আর্থিক বাজার অস্থিতিশীল হয়ে উঠেছে।

করোনাভাইরাসের বিস্তারকে আনুষ্ঠানিকভাবে ‘বৈশ্বিক মহামারী’ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(ডব্লিউএইচও)। একই সঙ্গে মহামারী আশঙ্কাজনক মাত্রায় বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ ঘোষণার পর স্থানীয় সময় বুধবার মার্কিন প্রেসিডেন্ট শুক্রবার মধ্যরাত থেকে পরবর্তী ৩০ দিনইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে সব ধরনের ভ্রমণ স্থগিত থাকবে বলে ঘোষণা দেন। ট্রাম্পের এ আকস্মিক ঘোষণা বৈশ্বিকবাণিজ্য ও বিশ্ব অর্থনীতি আরো ভেঙে পড়ার হুমকি তৈরি করেছে।

ডব্লিউএইচওর বিবৃতিতে এরই মধ্যে বিপদসীমায় থাকা এশিয়ার ইকুইটি বাজারগুলো ট্রাম্পের এ ঘোষণার পর আরোগভীর সংকটে নিমজ্জিত হয়েছে।

গতকাল টোকিওর শেয়ারবাজারে ৪ দশমিক ৪ শতাংশ পতন ঘটে। এর মধ্যে সিডনিরএএসএক্স ২০০ সূচক হারিয়েছে ৭ দশমিক ৪ শতাংশ, যা ২০০৮ সালের বৈশ্বিক আর্থিক সংকটের পর সবচেয়ে মন্দালেনদেন। এশিয়ার গুরুত্বপূর্ণ বাজারগুলোর মধ্যে দুপুরের লেনদেনে হংকংয়ে ৩ দশমিক ৫ শতাংশ ও সাংহাইয়ে ১দশমিক ৬ শতাংশ পতন দেখা দেয়।

সিউল, সিঙ্গাপুর ও জাকার্তার বাজারগুলো হারিয়েছে ৩ শতাংশের বেশি। এর বাইরে মুম্বাইয়ে ৭ শতাংশের বেশি ওব্যাংককে ৮ শতাংশের বেশি পতন দেখা গেছে। ম্যানিলা হারিয়েছে প্রায় ৬ শতাংশ, ওয়ালিংটন ৫ শতাংশ ও তাইপেই ৪দশমিক ৩ শতাংশ হারিয়েছে।

জাপান বাদে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিস্তৃত এমএসসিআই সূচক ৩ দশমিক ২ শতাংশ হারিয়ে ২০১৯সালের প্রথম দিকের পর সর্বনিম্ন স্তরে পৌঁছেছে।

এদিকে ডলারের বিপরীতে ১ শতংশের বেশি মান বৃদ্ধি পেয়েছে সংকট ও অর্থনৈতিক অস্থিতিশীলতাকালীন নিরাপদসম্পদ হিসেবে বিবেচিত ইয়েনের। ব্রিটিশ পাউন্ড লেনদেন হয়েছে ১ দশমিক ২৮১৬ ডলারে, যা চলতি সপ্তাহের মধ্যেপাউন্ডের সবচেয়ে দুর্বল মান।

নভেল করোনাভাইরাসের কারণে একের পর এক দুঃসংবাদ বৈশ্বিক শেয়ারবাজারকেই জর্জরিত করে ফেলেছে।

গতকালএশিয়ার শেয়ারবাজারগুলোয় ধসের আগে স্থানীয় সময় বুধবার ওয়াল স্ট্রিটে আরো একটি মন্দ অধিবেশন দেখা যায়।এরই মধ্যে নিজেদের আয় পূর্বাভাস বাতিল করেছে বহুজাতিক আতিথেয়তা কোম্পানি হিলটন। অন্যদিকে অধিকাংশনিয়োগ বন্ধ ও অতিরিক্ত কর্মঘণ্টার অর্থ পরিশোধ বাতিল করা হতে পারে বলে জানিয়েছে মার্কিন উড়োজাহাজ নির্মাতাকোম্পানি বোয়িং।

ওয়াল স্ট্রিটের প্রধান তিনটি সূচকের অন্যতম এসঅ্যান্ডপি ৫০০ ফিউচারসের ইএসসি ওয়ান ৪ দশমিক ৩ শতাংশপর্যন্ত হারিয়েছে। এছাড়া ২০ শতাংশের বেশি হারিয়েছে ডাও জোনস।