আমৃত্যু দেশের সেবা করার অঙ্গীকার নতুন রাজা চার্লসের


আমৃত্যু দেশের সেবা করার অঙ্গীকার নতুন রাজা চার্লসের


নিজের প্রথম ভাষণে আমৃত্যু সম্মান, মর্যাদা এবং ভালোবাসার সাথে ব্রিটেন ও কমনওয়েলথের জনগণের সেবা করার অঙ্গীকার করছেন ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস।

তিনি বলেন, পুরো রাজপরিবারের পক্ষ থেকে গভীর শোকের অনুভূতি নিয়ে তিনি কথা বলছেন, এবং তার মা যে অঙ্গীকার তার রাজত্বের সূচনায় করেছিলেন – সেই একই অঙ্গীকার তিনি নবায়ন করতে চান।

রাজা চার্লস বলেন, তিনি সম্মান, মর্যাদা এবং ভালোবাসার সাথে ব্রিটেন ও কমনওয়েলথের জনগণের সেবা করার অঙ্গীকার করছেন।

রাজা তৃতীয় চার্লস বলেন, ‘আমি সম্মান, মর্যাদা ও ভালোবাসার সঙ্গে ব্রিটেন ও কমনওয়েলথের জনগণের সেবা করে যাবো। এটা আমার অঙ্গীকার।’

তিনি আরও বলেন, ‘সারাটা জীবন ধরেই মহামান্য রানি… আমার প্রিয় মা…আমার এবং পুরো পরিবারের জন্য অনুপ্রেরণা ও উদাহরণ। আমরা তার কাছে আন্তরিক ঋণী। ভালোবাসা, স্নেহ, বোঝাপড়া ও পথ-নির্দেশনার জন্য যে কোনো পরিবার তাদের মায়ের কাছে ঋণী হতে পারে।’

তার এ ভাষণ সরাসরি টিভিতে সম্প্রচারিত হয় এবং লন্ডনের সেন্ট পল’স ক্যাথেড্রালে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য প্রার্থনা এবং স্মৃতিতর্পণের অনুষ্ঠানেরও অংশ ছিল এ ভাষণ। এ গির্জার দু’হাজার আসন সাধারণ জনগণের জন্য উন্মুক্ত ছিল।

এর আগে লন্ডনে বাকিংহাম প্রাসাদে ফেরার পর সেখানে সমবেত বিপুল জনতা তাকে স্বাগত জানায়। নতুন রাজা ১৫ মিনিট ধরে প্রাসাদের সামনে সমাগত মানুষের সাথে করমর্দন করেন। এসময় অনেকে যুক্তরাজ্যের জাতীয় সঙ্গীত ‘গড সেভ দ্য কিং’ গাইতে থাকেন।