সাংবাদিকদের দমন–পীড়ন-হত্যা বেড়েছে: আরএসএফ


সাংবাদিকদের দমন–পীড়ন-হত্যা বেড়েছে: আরএসএফ


বিভিন্ন দেশে সাংবাদিকদের কারাদণ্ড দেওয়া ও হত্যার ঘটনা আগের চেয়ে বেড়েছে বলে জানিয়েছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানায় সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর এখন পর্যন্ত বিশ্বে ৫৩৩ জন সাংবাদিক কারাদণ্ড পেয়েছেন। তাঁদের মধ্যে পুরুষ ৪৫৫ জন, নারী ৭৮ জন। গত বছর বিশ্বে ৪৮৮ জন সাংবাদিককে কারাদণ্ড দেওয়া হয়েছিল। এক বছরে এই হার বেড়েছে ১৩ দশমিক ৪ শতাংশ।

সাংবাদিকদের দমন পীড়নের তালিকায় শীর্ষে রয়েছে চীন। চলতি বছর এখন পর্যন্ত দেশটিতে ১১০ জন সাংবাদিককে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া মিয়ানমারে ৬২, ইরানে ৪৭, ভিয়েতনামে ৩৯ ও বেলারুশে ৩১ সাংবাদিককে কারাদণ্ড দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪২ তম প্রধানমন্ত্রী

এদিকে বিশ্বে চলতি বছর এখন পর্যন্ত ৫৭ সাংবাদিক নিহত হয়েছেন বলে প্রতিবেদনে জানিয়েছে আরএসএফ। তাঁদের মধ্যে ৫০ জন পুরুষ ও ৭ জন নারী। গত বছরের তুলনায় এই সংখ্যা বেড়েছে ১৮ দশমিক ৮ শতাংশ। ২০২১ সালে বিশ্বে ৪৮ জন সাংবাদিক নিহত হয়েছিলেন। তার আগের বছর এই সংখ্যা ছিল ৫০।

এছাড়া চলতি বছর বিশ্বে ৬৫ সাংবাদিক অপহরণের শিকার হয়েছেন। নিখোঁজ রয়েছেন ৪৯ সাংবাদিক।

এ বিষয়ে আরএসএফের মহাসচিব ক্রিস্টোফি দিলোইরি বলেন, স্বৈরশাসক ও কর্তৃত্ববাদী শাসকেরা সাংবাদিকদের দিয়ে তাঁদের কারাগার দ্রুত পূর্ণ করছেন। সাংবাদিকদের কারাদণ্ড দেওয়ার এ রেকর্ডসংখ্যা জরুরি ভিত্তিতে কর্তৃত্ববাদী শাসকদের বিরুদ্ধে আমাদের কণ্ঠ জোরদার করার প্রয়োজনীয়তার কথা বলে। সেই সঙ্গে মুক্ত, স্বাধীন ও বহুত্ববাদী সাংবাদিকতার প্রতি আমাদের সংহতি আরও বাড়ানোর কথা মনে করিয়ে দেয়।