গোয়েন্দাগিরি করবে ভারতের উপগ্রহ


paperslife


আকাশ থেকে শত্রুপক্ষের উপর নজরদারি করতে ভারত আকাশে পাঠাচ্ছে অত্যাধুনিক নজরদারি উপগ্রহ। এই অত্যাধুনিক নজরদারি উপগ্রহের নাম (রিস্যাট-২বিআর১)।

আগামী ২২ মে ভারত অন্ধপ্রদেশ রাজ্যের শ্রীহরিকোটা থেকে আকাশে এই নজরদারি উপগ্রহ পাঠাবে। এর ফলে আরও নিখুঁত ভাবে শত্রুপক্ষের উপর নজরদারি চালাতে পারবে দেশটি।

মহাকাশে ভারতের আরও দুটি উপগ্রহ রয়েছে রিস্যাট-১ ও রিস্যাট-২ নামে। কিন্তু আগের রিস্যাট পর্যায়ের চেয়ে এই নতুন উপগ্রহ রিস্যাট-২বিআর১ আরও বেশি শক্তিশালী।

আগের দুই উপগ্রহের চেয়ে অনেক বেশি নিখুঁত ছবি তুলতে পারবে সেই সাথে অনেক সজাগ এই নতুন উপগ্রহ। দিনের মত রাতের বেলায়ও কাজ করবে নতুন উপগ্রহের শক্তিশালী রেডার। মেঘের আস্তরণ ভেদ করে শত্রুর উপর আকাশ থেকে দৃষ্টি রাখতে পারবে এই নজরদারি উপগ্রহ।

একটি নির্দিষ্ট লক্ষ্যবস্তুর ছবি দিনে দুই থেকে তিনবার তুলতে পারবে ‘আকাশের গোপন চোখ’। এর ফলে কোন বাড়ি বা অঞ্চলে ২৪ঘণ্টার মধ্যে কী পরিবর্তন হচ্ছে, তা নির্ভুলভাবে বলতে পারবে রিস্যাট-২বিআর১।

এছাড়া এই নতুন উপগ্রহে ব্যবহার করা হয়েছে সিন্থেটিক অ্যাপারচার রেডার যার ফলে উচ্চমানের ছবি তোলা যাবে আকাশ থেকে। নজরদারি ছাড়া প্রাকৃতিক দুর্যোগ-সহ অন্যান্য বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রেও কাজে লাগানো যাবে এই উপগ্রহ।

এই নতুন উপগ্রহ তার নজরদারির কারণে নাম পেয়েছে ‘আকাশের গোপন চোখ’ বা গুপ্তচর উপগ্রহ নামে।