আসছে আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়, মোট সংখ্যা ১০৬


UGC #paperslife


রাজধানীর উত্তরায় ‘মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ নামে নতুন একটি বিশ্ববিদ্যালয় চালু হচ্ছে। এ নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ১০৬টিতে।

উত্তরা ১৪ নম্বর সেক্টরের গাউসুল আজম এভিনিউতে শুরু হতে যাওয়া এই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফ। ড. রফিকুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক। তিনি বর্তমানে রাজধানীর ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের উপাচার্যের দায়িত্ব পালন করছেন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সম্প্রতি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন সংক্রান্ত চিঠি মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির উদ্যোক্তা অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফকে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৬ ও ৭ অনুযায়ী প্রস্তাবিত ‘মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ সাময়িকভাবে স্থাপনের অনুমতি দেয়া হলো।

শিক্ষা মন্ত্রণালয়ের ওই চিঠিতে নতুন করে অনুমোদন পাওয়া এ বিশ্ববিদ্যালয়কে ২৩টি শর্ত জুড়ে দেয়া হয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের জন্য কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন, কমপক্ষে তিনটি অনুষদ ও অনুষদগুলোর অধীনে ছয়টি বিভাগ, পর্যাপ্ত শ্রেণীকক্ষ, লাইব্রেরি, ল্যাবরেটরি, ছাত্রছাত্রীদের জন্য কমনরুম এবং সেমিনার কক্ষসহ পর্যাপ্ত অবকাঠামো।

জানা গেছে, মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ অনুমোদনের জন্য আবেদন করে ২০১৪ সালে। আবেদনের প্রায় ছয় বছর পর সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনা অনুযায়ী গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়টি অনুমোদন পেলো।

যদিও, দেশে উচ্চ শিক্ষা কার্যক্রম পরিচালনাকারী বিশ্ববিদ্যালয়গুলোর অধিকাংশই ঢাকায় হওয়ায় কয়েক বছর ধরে রাজধানীতে নতুন কোনো বিশ্ববিদ্যালয় স্থাপন না করতে অনুরোধ জানিয়ে আসছিলেন শিক্ষাবিদরা।