এবার ট্যাক্সি উড়বে আকাশে!



পায়ে হেঁটে চলার যুগ থেকে আজ আমরা আকাশ জয়ের যুগে চলে এসেছি। বিজ্ঞান আর প্রযুক্তির প্রসার যেন আমাদের উন্নতির চরম শিখরে নিয়ে যাচ্ছে।

এরই ধারাবাহিতায় এবার এমন ট্যাক্সি আসছে যা উড়তে সক্ষম। জার্মানির একটি স্টার্টআপ প্রতিষ্ঠান এমন ট্যাক্সি প্রস্তুত করছে। এ ট্যাক্সিতে আসন সংখ্যা ৫টি।

৫ সিটের উড়ন্ত এই ট্যাক্সি বিশ্বে সর্বপ্রথম, এমনটাই জানিয়েছে প্রতিষ্ঠানটি। বিবিসি এর এক প্রতিবেদনে উঠে এসেছে, জার্মান এই প্রতিষ্ঠানটির নাম লিলিয়াম এবং এই কোম্পানি মূলত এয়ার ট্যাক্সি নিয়ে কাজ করে।

তারা স্বয়ংক্রিয় ভাবে উড়তে পারবে এমন ট্যাক্সি নিয়ে পরীক্ষা শুরু করেছে এ মাসের প্রথম দিকে। পরীক্ষা চলাকালীন সময়ে এটি সফলভাবে উড়তে সক্ষম হয় এবং কিছুক্ষণ আকাশে ভেসে থাকার পর নিরাপদ ভাবে অবতরণ করে।

লিলিয়াম জানায়, এই এয়ার ট্যাক্সিটি ‘ইলেক্ট্রিক পাওয়ারড’ হবে। এটি ৩০০ কিলোমিটার পাড়ি দিবে মাত্র ৬০ মিনিটে। এয়ার ট্যাক্সি নিয়ে পরীক্ষা চালিয়েছে লিলিয়াম ছাড়াও আরো অনেক কোম্পানি।

কিন্তু সেসব ট্যাক্সিতে দুটির বেশী সিট তারা যুক্ত করতে পারেননি। মোট ৩৬টি ইলেক্ট্রিক মোটর ব্যবহার করা হয়েছে এই এয়ার ট্যাক্সিতে। কারন এগুলোই এই ট্যাক্সিকে উড়তে সাহায্য করে। একবার চার্জ দেয়ার পর এটি এক ঘন্টা পথ অতিক্রম করতে পারে।

দুই থেকে পাঁচ সিটে যাওয়াই ছিল আমাদের প্রধান লক্ষ্য। কারণ, আমরা আরও বেশি মানুষের জন্য আকাশপথ উন্মুক্ত করতে চাই, এমনটাই বক্তব্য রেখেছেন লিলিয়ামের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড্যানিয়েল উগেন্ড।

লিলিয়াম আরো জানায়, বড় পরিসরে এই ট্যাক্সি উৎপাদনের কাজ তারা ২০২০ সালের মধ্যেই শুরু করবে।