করোনাভাইরাস: পেছালো কান চলচ্চিত্র উৎসব



বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রভাব পড়েছে বিনোদন জগতেও। বেশ কয়েকজন জনপ্রিয় তারকাও আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। এবার এ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে পিছিয়ে দেয়া হলো কান চলচ্চিত্র উৎসব।

মে মাসের ১২ থেকে ২৩ তারিখ পর্যন্ত এ বছরের চলচ্চিত্র উৎসব হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গোটা বিশ্বেই নানা অনুষ্ঠান স্থগিত রাখা হচ্ছে। এই পরিস্থিতিতে গত কাল চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ জানিয়ে দেন, নির্ধারিত সময়ে এ বছরের অনুষ্ঠান হচ্ছে না।

এ বিষয়ে উৎসব কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছেন, ‘‘বিশ্ব জুড়ে সঙ্কটের এই সময়ে যাঁরা কোভিড-১৯-এর শিকার হয়েছেন, তাঁদের ও তাঁদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। যাঁরা এই ভাইরাস রুখতে দিনরাত লড়ছেন, তাঁদের প্রতি আমাদের কৃতজ্ঞতা। পরিস্থিতির গুরুত্ব বিচার করে নির্ধারিত সময় এ বার চলচ্চিত্র উৎসব হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

প্রতিবছরই এই উৎসবকে কেন্দ্র করে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পরিচালক, প্রযোজক, অভিনেতা-অভিনেত্রীরা জড়ো হন এই ফরাসি শহরে। কিন্তু করোনার জেরে ফ্রান্সের বিভিন্ন শহর এখন তালাবন্দি। আজ তৃতীয় দিন চলছে। পরিস্থিতি বিচার করে উৎসবের নতুন দিনক্ষণ জানানো হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।