ক্রিকেটকে বিদায় জানালেন ইয়ান বেল


ক্রিকেটকে বিদায় জানালেন ইয়ান বেলক্রিকেটকে বিদায় জানালেন ইয়ান বেল


পেশাদারি ক্রিকেট থেকে বিদায় নিলেন ইংলিশ ব্যাটসম্যান ইয়ান বেল; আরও কত? বয়স ৩৮ পেরিয়েছে, সেটাও ব্যাপার না, বাধা যেন চোট। চোটের কারণে গত কাউন্টি মৌসুমের পুরোটা কাটাতে হয়েছিল মাঠের বাইরে।

এ বছর চোটে তার ব্যাট। তাই ইচ্ছা থাকলেও যেন পরিস্থিতি প্রতিকূলে। শেষে কিনা ২১ বছরের পেশাদার ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানারই সিদ্ধান্ত নিয়েছেন ইয়ান বেল। চলতি মৌসুম শেষে ব্যাট-প্যাড তুলে রাখবেন এই ইংলিশ ব্যাটসম্যান।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক বার্তায় শনিবার অবসরের ঘোষণা দেন বেল। তার এই ঘোষণা অবশ্য কিছুটা চমক হয়েই এসেছে। গত জুলাইয়ে ওয়ারউইকশায়ারের সঙ্গে এক বছর চুক্তির মেয়াদ বাড়িয়েছিলেন। খেলার কথা ছিল পরের মৌসুমে। সেটা আর হচ্ছে না।

আরও পড়ুন : দুর্দান্ত শুরু পর্তুগালের, জিতেছে ইংল্যান্ড, বেলজিয়াম এবং ফ্রান্সও

জাহাজ ভাড়া চলছে মিশন ইম্পসিবল ৭-এর শুটিং পসিবল করার কাজ

এক নজরে ইয়ান বেল-এর ক্যারিয়ার:

২০০৪ থেকে ২০১৫ পর্যন্ত বেল টেস্ট খেলেছেন ১১৮টি। ২২ সেঞ্চুরি, মোট রান- ৭ হাজার ৭২৭।পাঁচটি অ্যাশেজ জেতা তৃতীয় ক্রিকেটার তিনি।

ওয়ানডে খেলেছেন ১৬১টি। রান ৫ হাজার ৪১৬। এই সংস্করণে ইংল্যান্ডের হয়ে তার চেয়ে বেশি রান আছে কেবল ওয়েন মর্গ্যান ও জো রুটের।

দেশের ঘরোয়া ক্রিকেটে ক্যারিয়ারের পুরোটাই খেলেছেন তিনি ওয়ারউইকশায়ারের হয়ে। মাত্র ১০ বছর বয়সে যোগ দিয়েছিলেন কাউন্টি ক্লাবটিতে। ১৯৯৯ সালে ১৭ বছর বয়সে হয়েছিল প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক। দলটির হয়ে তিন সংস্করণ মিলিয়ে ৩৮ সেঞ্চুরিতে করেছেন ১৭ হাজারের বেশি রান।

দলটির জার্সিতে লম্বা ক্যারিয়ারে দুইবার কাউন্টি চ্যাম্পিয়নশিপসহ শিরোপা জিতেছেন মোট ৯টি।

চলতি মৌসুমে ইংল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্ট বব উইলিস ট্রফিতে রবিবার ওয়ারউইকশায়ারের হয়ে শেষ ম্যাচে খেলবেন তিনি। পরের সপ্তাহে খেলবেন তার শেষ টি-টোয়েন্টি ম্যাচ।