খাদ্যের অপচয় রোধের আহ্বান প্রধানমন্ত্রীর


বেশ শক্ত অবস্থানে রয়েছে বাংলাদেশের অর্থনীতি: প্রধানমন্ত্রী


মহামারী ও যুদ্ধের প্রভাবে বিশ্বে দুর্ভিক্ষ থেকে বাংলাদেশকে বাঁচাতে খাবারের অপচয় না করতে আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি আবারো অনুরোধ করছি, কোন খাদ্যের অপচয় নয়। খাদ্য উৎপাদন বাড়ান। যার যেখানে যতটুকু জমি আছে বাড়ান। সারা বিশ্বে যে দুর্যোগের ঘনঘটার আভাস আমরা পাচ্ছি, তার থেকে বাংলাদেশকে সুরক্ষিত করুন।

আজ সোমবার বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে বক্তৃতাকালে প্রধানমন্ত্রী একথা বলেন।

শেখ হাসিনা বলেন, নিজের খাবার নিজেরা উৎপাদন করার চেষ্টা করবেন, যাতে পরিবেশের উপর চাপ কমে, বাজারের উপর চাপ কমে এবং সকলে মিলে আমরা কাজ করলে অবশ্যই আমাদের বাংলাদেশের কোনো রকম আঘাত আসবে না। আমি বিশ্বাস করি সকলের প্রচেষ্টায় এটা করা সম্ভব।

আরও পড়ুনঃ ব্রুনাইয়ের সঙ্গে ১ চুক্তি ও ৩ সমঝোতা সাক্ষর করল বাংলাদেশ

প্রধানমন্ত্রী বলেন, একশ শিল্পাঞ্চল, সেখানে সেই ব্যবস্থাটা আমরা নেব। আমরা শুধু নিজেরাই গ্রহণ করব না, আমরা প্রক্রিয়াজাত করে এটা (কৃষি পণ্য) রপ্তানি করে অনেক দেশের খাদ্য ঘাটতিতে সহায়তা যাতে করতে পারি, সেটা মাথায় রেখে আমাদের সকল পদক্ষেপ নিতে হবে। তার সরকার পুষ্টিকর খাদ্য, সুষম খাদ্য, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে চায়, যা কেবল দেশে নয়, পুরো বিশ্বের মানুষেরই প্রয়োজন। কাজেই যত উৎপাদন বৃদ্ধি করতে পারি, আর যত বেশি খাদ্য চাহিদা মেটাতে পারি, ততই আমাদের মঙ্গল হবে বলে আমি বিশ্বাস করি এবং সেটা আমাদের অর্থনীতিতেও বিরাট অবদান রাখতে পারে।

কৃষিবিদদের ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, তাদের সাথে আমাদের কৃষকরাও, তাদের প্রতি আমার কৃতজ্ঞতা জানাই এবং ধন্যবাদ জানাই যে তারা আজকে আমাদের এই খাদ্যের জোগান দিচ্ছে। কাজেই তাদের সম্মান করা, তাদের সহযোগিতা করা এটা একান্তভাবে অপরিহার্য।