‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ -এর নেপথ্যে



‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ টি-শার্টটি আলোড়ন তুলেছে সম্প্রতি। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভাইরাল হওয়া এই পোশাক ও তার ছবি ঘুরে বেড়াচ্ছে সর্বত্র।

টি-শার্টের ডিজাইনার হলেন জিনাত জাহান নিশা। তিনি ঢাকার একটি ইন্টারনেট ভিত্তিক নারীদের পোশাক ও অলঙ্কার তৈরির প্রতিষ্ঠানের একজন স্বত্বাধিকার হিসেবে কাজটি করেছেন।

কিছুদিন আগে গণপরিবহনে যৌন হয়রানির শিকার হয়েছিলেন বলে জানিয়েছেন তিনি। তারই প্রতিবাদ হিসেবে কিছু করার চিন্তা থেকেই এমন পরিকল্পনা মাথায় আসে।

দেশের স্বনামধন্য এক সংবাদ মাধ্যমকে নিশা বলেন, ‘কয়েক বছর আগে পাবলিক বাসে একবার যৌন হয়রানির শিকার হওয়ার পর প্রতিবাদ করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছিলাম।’

এর আগেও যৌন হয়রানির শিকার হয়েছিলেন, যা তার ওপর অন্যরকম প্রভাব ফেলেছিল। তারই প্রতিবাদ হিসেবে ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ লেখা একটি খোঁপার কাঁটা তৈরি করেন। সেই খোঁপার কাঁটাটি নিজের প্রতিষ্ঠানের মাধ্যমে বাজারে ছাড়েন নিশা। যদিও এই পণ্যের মাধ্যমে বাণিজ্যিকভাবে লাভবান হওয়ার উদ্দেশ্য ছিল না কেবল প্রতিবাদের ভাষা হিসেবে কাজ করতে চেয়েছিলেন।

নিশা আরও বলেন, ‘বাসে পুরুষদের সাথে ধাক্কা লাগলে বা তারা আমার গা ঘেঁষে দাঁড়ালে আমার কোনো সমস্যা নেই। আমাদের দেশে ভিড়ের বাসে সেরকম হতেই পারে। কিন্তু অনেকেই সেই অবস্থার সুযোগ নিতে চান, যা একেবারেই গ্রহণযোগ্য নয়।’

এ দেশে প্রতিনিয়ত কোথাও না কোথাও যৌন হয়রানির শিকার হচ্ছে নারীরা। চক্ষু লজ্জার ভয়ে কিছু বলতে পারছেন না তারা। সেইসব নারীদের জন্য এমন এক প্রতিবাদের ক্ষুদ্র প্রয়াস নিশার।