জন্মদিনে ৬৮ পয়সার চেক পেলেন মোদী




গতকাল রবিবার ৬৮ বছরে পা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এই জন্মদিনে ৬৮ পয়সার চেক উপহার পেয়েছেন তিনি। আর তাও একটি দুইটি নয়, ৪০০ টি চেক উপহার দেয়া হয়েছে ভারতের প্রধানমন্ত্রীকে। আর এই বিচিত্র কাণ্ডটি ঘটিয়েছে অন্ধ্রপ্রদেশের একটি সংস্থা।
অন্ধ্রপ্রদেশের কৃষি সঙ্কট মোদীর নজরে আনার জন্যই এই পথ বেছে নিয়েছে তারা। জন্মদিনে শুভেচ্ছা জানানোর পাশাপাশি একই সঙ্গে যাতে ওই এলাকায় কৃষকদের দুরবস্থারও খানিকটা সুরাহা হয় সে জন্যই মোদীকে ৬৮ পয়সার ওই চেকগুলি পাঠিয়েছে ওই সংস্থা।
অন্ধ্রপ্রদেশের ওই অলাভজনক সংস্থাটির নাম রায়ালাসীমা সাগুনীতি সাধনা সমিতি(আরএসএসএস)। অন্ধ্রপ্রদেশের রায়ালাসীমার চারটি খরা বিধ্বস্ত জেলায় (কুর্নুল, অনন্তপুর, চিত্তুর এবং কাডাপা) এই সংস্থাটি কৃষকদের পাশে দাঁড়িয়ে কৃষি উন্নয়নের কাজ করছে। পাশ দিয়ে কৃষ্ণা এবং পেন্না নদী বয়ে গেলেও বৃষ্টিপাতের পরিমাণ খুব কম হওয়ায় এই জেলাগুলিতে জলের খুব অভাব। পর্যাপ্ত জলের অভাবে কৃষিকাজ ক্ষতিগ্রস্ত। যে হেতু এই এলাকায় আসন সংখ্যা কম তাই ভোটবাক্সে খুব একটা প্রভাব ফেলে না। আর সে কারণেই নেতা-মন্ত্রীদেরও নজরে পড়ে না। ওই সংস্থা চেকের সঙ্গে পাঠানো চিঠিতে মোদীকে লেখে, মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু এবং বিরোধী দলনেতা জগমোহন রেড্ডি দু’জনেই রায়ালসীমার বাসিন্দা হওয়া সত্ত্বেও এই গুরুতর সমস্যা নিয়ে মাথা ঘামাতে নারাজ।
সংস্থাটির সভাপতি বি দশরথ রেড্ডি বলেন, ‘এখানকার নদীগুলি থেকে সেচের বন্দোবস্ত নেই। বিশেষ করে চাষিরা জলের প্রবল সঙ্কটের মধ্যে পড়েছেন। তাই এত কম অঙ্কের চেক দিয়ে সমস্যাকে তুলে ধরতে চেয়েছি।’ কিন্তু মোদী তো আজ ৬৭ পূর্ণ করলেন, তা হলে ‘শান্তিপূর্ণ প্রতিবাদ জানাতে’ ৬৮ পয়সার চেক কেন? দশরথ বলেন, ‘হিসেবের ভুল। আমাদের অনেকে ভেবেছেন, আজ মোদীর ৬৮ পূর্ণ করলেন!’
মোদীর তরফে এখনও অবশ্য কোনও আশ্বাস দেওয়া হয়নি ওই সংস্থাকে, তবে তারা আশাবাদী বলেই জানিয়েছেন ওই সংস্থার যুগ্ম আহ্বায়ক এয়ারভা রামাচন্দ্র রেড্ডি।