জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছে বাংলাদেশ


'ইউক্রেনে যুদ্ধাপরাধ করেছে রাশিয়া'


ইউক্রেনের চারটি অঞ্চলের অর্ন্তভুক্তকরণ এবং অবিলম্বে তা ইউক্রেনের কাছে ফিরিয়ে দেওয়ার দাবিতে জাতিসংঘের সাধারণ পরিষদে এক প্রস্তাব উত্থাপন করা হয়েছে। এ প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছে বাংলাদেশ।

আজ বৃহস্পতিবারের ওই ভোটাভুটিতে বাংলাদেশ রাশিয়ার বিরুদ্ধে আনা নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

জাতিসংঘে গতকালের প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ার বিষয়ে যুক্তি তুলে ধরে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মাদ আবদুল মুহিত বলেন, যেকোনো দেশের ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব এবং শান্তিপূর্ণ উপায়ে দ্বন্দ্ব নিরসন করতে জাতিসংঘ সনদে যা বলা হয়েছে; তা কোনো ব্যত্য়য় ছাড়াই সব সময় মেনে চলতে হবে; এটি বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে।

আরও পড়ুনঃ শরণার্থীদের আর্থিক সাহায্যের ভিডিও থেকে ৭০ শতাংশ অর্থ নেয় টিকটক

মোহাম্মাদ আবদুল মুহিত বলেন, বাংলাদেশ মনে করে, যেকোনো দেশের আন্তর্জাতিকভাবে স্বীকৃত ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা রাখা উচিত। ইউক্রেনের ভূখণ্ডের ক্ষেত্রে বিশ্ব যে অবস্থান নিয়েছে, সেই প্রেক্ষাপটে বলতে চাই যে আন্তর্জাতিক সম্প্রদায় প্যালেস্টাইন এবং অন্যান্য আরব ভূখণ্ড দখলের ক্ষেত্রে ইসরায়েলের বিরুদ্ধে একই অবস্থান নেবে।

এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৪৩টি দেশ। প্রস্তাবের বিপক্ষে ৫টি দেশ এবং ভোট দেওয়া থেকে বিরত থাকে ৩৫টি দেশ। জাতিসংঘের সবশেষ প্রস্তাবটি বিপুল ভোটে গৃহীত হওয়ার মধ্য দিয়ে সাত মাস ধরে চলমান যুদ্ধে প্রতিবেশীর ইউক্রেনের ভূখণ্ড দখলে রাশিয়ার অপপ্রয়াসের বিরুদ্ধে বৈশ্বিক বিরোধিতার জোরালো বার্তা প্রতিফলিত হয়েছে।