রাজধানী জুড়ে ৪৫টি দুর্ঘটনা-প্রবণ পয়েন্ট



রাজধানীতে প্রায় ৪৫ টি দুর্ঘটনা-প্রবণ পয়েন্টের তালিকা তৈরি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ(ডিএমপি)। গত কয়েকবছরে উল্লেখযোগ্য হারে বিভিন্ন এলাকায় দুর্ঘটনার ভিত্তিতে এই তালিকা করেছে তারা।

ডিএমপির পক্ষ থেকে এইসব ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে ক্ষেত্র বিশেষে কোন জায়গায় ফুটওভার ব্রিজ, কোথাও আন্ডারপাস, আবার কোথাও জেব্রা ক্রসিং নির্মাণের সুপারিশ করা হয়েছে।

ডিএমপির তালিকাভুক্ত এলাকাগুলোর মধ্যে একটি হল কারওয়ান বাজার মোড় টি। কিছুদিন আগেই রাস্তা পার হতে গিয়ে এখানে নিহত হয়েছেন দুই পথচারী। প্রায়ই এখানে দুর্ঘটনা ঘটে।

এছাড়াও, রামপুরার ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কেও ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে রয়েছে।

তালিকার মধ্যে থাকা আরেকটি দুর্ঘটনাপ্রবণ এলাকা কুড়িল চৌরাস্তা। যানবাহনের দ্রুতগতির ফলে রাস্তা পারাপারের সময় এখানে প্রায়ই দুর্ঘটনায় পড়ছেন পথচারীরা। এছাড়াও, উত্তরার হাউজ বিল্ডিংয়ের উত্তর পাশের সড়কেও বর্তমানে একই অবস্থা।

উত্তরা মডেল টাউনের ১০ নম্বর সেক্টর এলাকার আইইউবিএটি ক্যাম্পাসের সামনের সড়কটিকেও দুর্ঘটনাপ্রবণ হিসেবে চিহ্নিত করেছে ডিএমপি।

পুলিশ দুর্ঘটনাপ্রবণ এলাকা হিসেবে মেরুল বাড্ডার বৌদ্ধমন্দিরের সামনের সড়কটিও চিহ্নিত করেছে ।

যমুনা ফিউচার পার্কের সামনেও দুর্ঘটনা বাড়ছে। এখানেই গত মাসে রাস্তা পার হতে গিয়ে বাসচাপায় নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী।

জাহাঙ্গীর গেট এলাকাকেও তালিকায় রাখা হয়েছে। এখানে প্রায়ই রাস্তা পার হতে দুর্ঘটনার শিকার হন মানুষ। এছাড়াও,  আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে , মিরপুর-১০-এর আইডিয়াল স্কুলের সামনে গাবতলীর মাজার রোড ও গরুর হাট ক্রসিং এলাকা এগুলোতে কয়েকদিন পর পরই সড়ক দুর্ঘটনায় পথচারী নিহত হওয়ার ফলে এই এলাকাগুলোকেও তালিকাভুক্তি করেছে ডিএমপি।

গাজীপুরের কোনাবাড়ী বাসস্ট্যান্ড, ইউরোপিয়ান ইউনিভার্সিটি ক্যাম্পাসের সামনের সড়কটিকেও    ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। হাতিরঝিলে পুলিশ প্লাজার সামনের সড়কটিও পথচারীদের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

এর মধ্যে,  শান্তা ক্রসিং, বটতলা মোড়, মেরুল বাড্ডা ক্রসিং, লাভ রোড ক্রসিং, তিব্বত ক্রসিং, কামারপাড়া ক্রসিং, ১২ নম্বর সেক্টর ময়লার মোড়, ১০ নম্বর সেক্টরের ব্রিজ, হাউজ বিল্ডিং আলাওল এভিনিউ, ফার্মগেট পুলিশ বক্স থেকে কনকর্ড টাওয়ার, প্রতিরক্ষা ক্রসিং (মিরপুর রোড), সনি সিনেমা ক্রসিং, টেকনিক্যাল ক্রসিং, বঙ্গবন্ধু কলেজ (সিরামিক রোড), টিঅ্যান্ডটি ক্রসিং, প্রশিকা ক্রসিং ও গাবতলী ক্রসিংকে সড়ক দুর্ঘটনার ঝুঁকিপ্রবণ পয়েন্ট হিসেবে চিহ্নিত করে সেগুলোয় জেব্রা ক্রসিং দেয়ার সুপারিশ করেছে ডিএমপি।