‘থার্ড পার্টি কুকিস’-এর হাত থেকে যেভাবে বাঁচবেন…


cookies

থার্ড পার্টি কুকিস কি?

এক কথায় ইন্টারনেটে আপনার গতিবিধির ওপর নজর রাখার মাধ্যম হলো ‘থার্ড পার্টি কুকিস’। আপনি কোন ওয়েব সাইটে যাচ্ছেন, সেখানে গিয়ে কী করছেন, সব বিষয়ের খুঁটিনাটি তাদের কাছে থাকে। এই ট্র্যাকারদের ইন্টারনেটের ভাষায় বলা হয় ‘থার্ড পার্টি কুকিস’।

এর মাধ্যমে আপনার ই-মেল আইডি থেকে শুরু করে অনলাইনে আপনার সব কাজের খোঁজ-খবর রাখা যায়। তার পর সেই তথ্যগুলি বিভিন্ন বিজ্ঞাপন বা পরিষেবাদাতা সংস্থার কাছে বেচে দেয়। ফলে বিজ্ঞাপন সংস্থাগুলো আপনার সম্পর্কে যাবতীয় তথ্য পেয়ে সেই মতন বিভিন্ন ধরনের নোটিফিকেশন ও মেসেজ পাঠাতে শুরু করে।

২০১৭-তে অ্যাপল সংস্থার নিজস্ব ব্রাউজার ‘সাফারি’ থার্ড পার্টি কুকিস-দের ব্লক করে দিয়েছিল। এখনও পর্যন্ত গুগল ক্রোম এই ফিচারটি আপডেট করেনি।

যে সব ব্যবহারকারীদের কাছে আগে থেকেই ফায়ারফক্স ইনস্টল করা আছে তারা আপডেট করালে নতুন ফিচারটি পাবেন।

‘থার্ড পার্টি কুকিস’-এর হাত থেকে বাঁচতে করণীয়?

ফায়ারফক্স ব্রাউজার-এর নির্মাণ সংস্থা মোজিলা ফাউন্ডেশন নিয়ে এসেছে নতুন ধরনের ফিচার। থার্ড পার্টি কুকিসের নজর যাতে কোনও ব্যবহারকারীর উপর না পড়ে এবং কোনও গোপন তথ্য ফাঁস না হয়ে যায়, সেই জন্য ফায়ারফক্স এবার ট্র্যাকারদের ব্লক করে দিল। ফলে ইন্টারনেট ব্রাউজার হিসেবে এখন থেকে যাঁরা ফায়ারফক্সের আপডেটেড ভার্সন ব্যবহার করবেন, তাঁদের ব্যক্তিগত তথ্য আর ট্র্যাকারদের হাতে যাবে না।

ফায়ারফক্স ব্রাউজারে ট্র্যাকারদের ব্লক করা আছে কিনা চেক করবেন কী করে?

১. প্রথমে ফায়ারফক্স ব্রাউজার ইন্সটল করতে হবে।

২. তার পর সেটিংস মেনুতে গিয়ে প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি অপশন ক্লিক করতে হবে।

৩. এর পর কনটেন্ট ব্লকিং-এর মধ্যে স্ট্যান্ডার্ড, স্ট্রিক্ট এবং কাস্টম অপশন রয়েছে।

৪. কাস্টম অপশনে ক্লিক করলে, ট্র্যাকার ও কুকিস অপশন আসবে।

৫. কুকিস অপশন সিলেক্ট করে ‘থার্ড-পার্টি-ট্র্যাকার’ অন করা আছে কিনা দেখা যাবে।