নরসিংদীর চার শতাধিক সুবিধাবঞ্চিত মানুষকে বিনামূল্যে চক্ষুসেবা দিল ইসিপি


নরসিংদীর চার শতাধিক সুবিধাবঞ্চিত মানুষকে বিনামূল্যে চক্ষুসেবা দিল ইসিপি


নরসিংদী জেলার বাগহাটার শিলমান্দি ইউনিয়নের প্রায় চার শতাধিক দরিদ্র ও সুবিধাবঞ্চিত প্রান্তিক ব্যক্তিকে বিনামূল্যে চক্ষুসেবা প্রদান করেছে মানবিক সাহায্য সংস্থার আই কেয়ার প্রোগ্রাম (ইসিপি)।

ইউনিয়নের ফারুক আজিজ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ১৭ ফেব্রুয়ারী ঢাকা প্রোগ্রেসিভ লায়ন্স চক্ষু হাসপাতালের চিকিৎসা ব্যবস্থাপনায় উক্ত চক্ষু শিবির অনুষ্ঠিত হয়।

প্রয়োজনীয় প্রেসক্রিপশনসহ বিনামূল্যে ঔষধ ও ৮৭ টি চশমা দেয়া হয় রোগীদের। এছাড়া ২৬ জনের ছানি শনাক্ত হয় যাদের পরবর্তী পরীক্ষা ও ছানি অপারেশনের জন্য ইসিপির সহযোগী লায়ন্স চক্ষু হাসপাতালে পাঠানো হয়েছে।

আরও পড়ুনঃ আমরা উন্নয়নশীল রাষ্ট্রের সঙ্গে প্রতিযোগিতায় যেতে চাই না: কৃষিমন্ত্রী

চক্ষু শিবিরে উপস্তিত থেকে মানবিক সাহায্য সংস্থার সোশ্যাল সার্ভিস প্রোগ্রামের সিনিয়র অফিসার শালোমি সাংমা বলেন, মানবিক সাহায্য সংস্থারর আই কেয়ার প্রোগ্রাম ২০১৪ সাল থেকে অসহায় সুবিধাবঞ্চিত মানুষের চক্ষুসেবা সহজলভ্য করতে কাজ করছে। আমাদের আজকের দিনব্যাপী এই কার্যক্রমে অসহায় দুস্থ রোগীদের চক্ষু পরীক্ষার পাশাপাশি বিনামূল্যে ঔষধ ও চশমা দেয়া হয়েছে।

উল্লেখ্য, মানবিক সাহায্য সংস্থার আই কেয়ার প্রোগ্রাম জুলাই ২০১৪ থেকে জানুয়ারি ২০২৪ পর্যন্ত দেশের প্রত্যন্ত অঞ্চলে সর্বমোট ৪১৮ টি চক্ষু শিবির বাস্তবায়ন করেছে। এ পর্যন্ত মোট এক লক্ষ ৯৬ হাজার ৮১৭ জনকে বিনামূল্যে চক্ষুসেবাসহ ১৯,১৬৭ জনের চোখে সার্জারি সম্পন্ন করা হয়েছে।