পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫ টাকা




দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বর্তমানে ভারত থেকে পেঁয়াজ আমদানি আগের তুলনায় কিছুটা বেড়েছে। এর প্রভাব পড়েছে পণ্যটির বাজারে। হিলির পাইকারি বাজারে দুই সপ্তাহের ব্যবধানে আমদানি করা পেঁয়াজের দাম কেজিতে ৫ টাকা কমেছে।
এক মাস আগেও হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিন ২০-২৫ ট্রাক পেঁয়াজ আমদানি হয়েছিল। মূলত দেশের বাজারে চাহিদা তুলনামূলক কম থাকায় এ সময় স্থানীয় আমদানিকারকরা পণ্যটির আমদানি কমিয়ে দিয়েছিলেন। আসন্ন রমজান সামনে রেখে অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধির জের ধরে ভারত থেকে পেঁয়াজ আমদানি বেড়েছে। বর্তমানে হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৪০-৪৫ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে। স্থলবন্দর কার্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত ১ থেকে ১৮ এপ্রিল সময়ে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ৪২২টি ট্রাকে মোট ৮ হাজার ৮১১ টন পেঁয়াজ আমদানি হয়েছে।
গত মাসে ৬৩০টি ট্রাকে ১৩ হাজার ১৬৩ টন পেঁয়াজ আমদানি হয়েছিল। চলতি বছরের ফেব্রুয়ারিতে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ৫৩৫টি ট্রাকে মোট ১১ হাজার ২৪৭ টন পেঁয়াজ আমদানি হয়েছে। জানুয়ারিতে পণ্যটির আমদানির পরিমাণ ছিল ৮ হাজার ৩৩৯ টন।
বাড়তি আমদানি প্রবণতার জের ধরে হিলিতে পেঁয়াজের সরবরাহ বেড়েছে। ফলে কমেছে পণ্যটির দাম। গতকাল হিলি স্থলবন্দরে পেঁয়াজের আড়তগুলো ঘুরে ভারত থেকে আমদানি করা সুখসাগর জাতের পেঁয়াজ পাইকারি পর্যায়ে (ট্রাকসেল) কেজিপ্রতি ১২-১৩ টাকায় বিক্রি হতে দেখা যায়। আমদানি করা প্রতি কেজি ইন্দোর জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে মানভেদে ১৫-১৬ টাকায়।
অন্যদিকে দেশটির নাসিক ও সাউথ জাতের প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে মানভেদে ১৮-২০ টাকায়। দুই সপ্তাহ আগেও এসব জাতের পেঁয়াজ কিনতে কেজিপ্রতি বাড়তি ৫ টাকা গুনতে হতো। এদিকে স্থানীয় খুচরা বাজারে এসব পেঁয়াজ কেজিপ্রতি ১৮-২০ টাকায় বিক্রি হচ্ছে। দুই সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে এসব পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫-৭ টাকা।
স্থানীয় ব্যবসায়ী রবিউল ইসলাম বলেন, চলতি বছরের শুরু থেকে স্থানীয় বাজারে দেশে উৎপাদিত নতুন মৌসুমের পেঁয়াজ উঠতে শুরু করেছিল। তখন আমদানি করা পেঁয়াজের চাহিদা কম ছিল। ফলে পণ্যটির আমদানিও কম হয়েছিল। এখন দেশে উৎপাদিত পেঁয়াজের সরবরাহ তুলনামূলক কমে এসেছে। ফলে ভারত থেকে পেঁয়াজ আমদানি বেড়েছে। বাড়তি আমদানির কারণে সরবরাহ বেড়ে পণ্যটির দামেও নিম্নমুখী প্রবণতা দেখা গেছে।
আরও পড়ুন;
হিলিতে হাজার টন পেঁয়াজ আমদানি
কেজিতে ৫ টাকা বেড়েছে পেঁয়াজের দাম
পেঁয়াজের দাম কমেছে কেজিতে সর্বোচ্চ ১০ টাকা
হিলিতে কমেছে পেঁয়াজ আমদানি
এশিয়ায় পেঁয়াজ রফতানিতে আগ্রহী অস্ট্রেলিয়া
পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য তুলে নিয়েছে ভারত
কেজিতে সর্বোচ্চ ১৬ টাকা কমেছে পেঁয়াজের দাম  
পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৭ টাকা  
১ লাখ টনের বেশি কমেছে পেঁয়াজ আমদানি  
পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৪ টাকা
হিলিতে পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী    
পাইকারিতে আরেক দফা বেড়েছে পেঁয়াজের দাম           
দাম নিয়ন্ত্রণের মাধ্যমে পেঁয়াজ আমদানি বাড়াচ্ছে ভারত     
ভোমরা স্থলবন্দরেও কমেছে পেঁয়াজ আমদানি     
হিলিতে পেঁয়াজ আমদানি অর্ধেকে নেমেছে
কেজিতে ৭ টাকা বেড়েছে চায়ের দাম  
বাড়তি সরবরাহে নিম্নমুখী চায়ের দাম    
পর্যাপ্ত সরবরাহ সত্ত্বেও বাড়ছে চায়ের দাম