প্রণব মুখার্জি মারা গেছেন, ভারতজুড়ে ৭ দিনের শোক


প্রণব মুখার্জি মারা গেছেন


ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি মারা গেছেন, ভারতজুড়ে ৭ দিনের শোক। প্রবীণ এই রাজনীতিবীদের মৃত্যুর সময় বয়স হয়েছিল ৮৪ বছর।

টুইট বার্তায় জানিয়েছেন ছেলে অভিজিত মুখার্জি। টুইটে লেখেন, ‘দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে জানাচ্ছি যে, আমার বাবা শ্রী প্রণব মুখার্জি মারা গেছেন’।

বাড়িতে পড়ে গিয়ে মাথায় চোট পেয়ে গত ১০ অগাস্ট থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। ভারতের সাবেক এই রাষ্ট্রপতি দিল্লির ক্যান্টনমেন্টের এক হাসপাতালে ভর্তি ছিলেন।

একই দিনে তার মস্তিস্কে জমাট বাঁধা রক্ত সরাতে একটি অস্ত্রোপচার করা হয়েছিল। তার মৃত্যুতে ভারত সরকার সোমবার থেকে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে।

এ ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সম্পর্কিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, `প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারালো একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।’

প্রণব মুখার্জির মৃত্যুতে দুঃখ প্রকাশ করে টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি তার টুইটে লিখেছেন, `ভারতরত্ন শ্রী প্রণব মুখার্জির মৃত্যুতে পুরো ভারত শোক প্রকাশ করছে। তিনি আমাদের জাতীয় উন্নয়নের ধারায় অনন্য স্বাক্ষর রেখে গেছেন। একজন অসামান্য জ্ঞানী, একজন গৌরবময় রাষ্ট্রনায়ক, যিনি সব ধরণের রাজনীতিতে সম্মানিত এবং সমাজের সব অংশে প্রশংসিত ছিলেন।’

প্রসঙ্গত, দীর্ঘদিন কংগ্রেসের অন্যতম শীর্ষ নেতা ও গুরুত্বপূর্ণ মন্ত্রী পদে থাকার পরে ২০১২ সালে তিনি রাষ্ট্রপতি নির্বাচিত হন। প্রণব মুখার্জি ভারতের রাষ্ট্রপতি পদে দায়িত্ব পালন করেন ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত।

২০১৯ সালে তাকে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান – ‘ভারতরত্ন‘ দেয়া হয়।

আরও পড়ুন : ১ সেপ্টেম্বর দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়, আরও উল্লেখযোগ্য