বিক্রি হবে সোস্যাল ইসলামী ব্যাংকের শেয়ার




সোস্যাল ইসলামী ব্যাংকের দুই উদ্যোক্তা মো. শাহ আলম ও জোহরা আলম ব্লক মার্কেটে নিজেদের শেয়ার বেচে দেয়ার ঘোষণা দিয়েছেন।
বর্তমানে নিজের হাতে থাকা ১ লাখ ৭২ হাজার ৫৩৭টি শেয়ারের মধ্যে ১ লাখ ৭২ হাজার শেয়ার বেচবেন শাহ আলম। আর ৮২ হাজার ৮৪৬টি শেয়ারের মধ্যে ৮২ হাজার ৮০০টি শেয়ার বেচে দেবেন জোহরা আলম। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ৩১ অক্টোবরের মধ্যে এ প্রক্রিয়া সম্পন্ন হবে।
৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সোস্যাল ইসলামী ব্যাংক। গেল হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ১০ পয়সা, আগের হিসাব বছরে বোনাস শেয়ার সমন্বয়ের পর যা ছিল ২ টাকা ৭৭ পয়সা। ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৯ টাকা ২২ পয়সায়।
এর আগে ২০১৫ হিসাব বছরে ১৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ পান সোস্যাল ইসলামী ব্যাংকের শেয়ারহোল্ডাররা।
এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) ৪০ পয়সা ইপিএস দেখিয়েছে সোস্যাল ইসলামী ব্যাংক, আগের বছর একই সময়ে যা ছিল ৭৩ পয়সা।
দীর্ঘমেয়াদে ব্যাংকটির ঋণমান ‘ডাবল এ মাইনাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। কোম্পানির ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্য পর্যালোচনা করে এ প্রত্যয়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)।
ডিএসইতে সোস্যাল ইসলামী ব্যাংক শেয়ারের সর্বশেষ দর ছিল ৩২ টাকা ১০ পয়সা। গত একবছরে এ শেয়ারের সর্বোচ্চ দর ছিল ৩৫ টাকা ২০ পয়সা ও সর্বনিম্ন ১৫ টাকা ৩০ পয়সা।
বোনাস শেয়ার সমন্বয়ের পর সর্বশেষ বার্ষিক মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১০ দশমিক ৩৫, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৪০ দশমিক ১৩।