বুদ্ধ রোহিঙ্গাদের সহায় হতেন




বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধ অবশ্যই মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের সহায় হতেন বলে মন্তব্য করেছেন তিব্বতের নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাই লামা।
গতকাল রোববার সাংবাদিকদের কাছে দালাই লামা এই মন্তব্য করেন।
দালাই লামা বলেন, যারা রোহিঙ্গাদের আক্রমণ করছে, তাদের মনে রাখা উচিত, এই পরিস্থিতিতে বুদ্ধ অবশ্যই দরিদ্র রোহিঙ্গা মুসলমানদের সহায় হতেন।
রোহিঙ্গাদের ওপর সহিংসতার ঘটনায় তিনি খুবই মর্মাহত বলে জানান এ আধ্যাত্মিক নেতা।  রোহিঙ্গাদের ওপর চলমান সহিংসতার ঘটনায় আগের দিন শনিবারও হিমাচল প্রদেশে সাংবাদিকদের কাছে দুঃখ প্রকাশ করেন দালাই লামা। এদিন তিনি রোহিঙ্গাদের ওপর হামলাকারীদের গৌতম বুদ্ধের পথ অনুসরণের আহ্বান জানান।
মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর দেশটির সরকারি বাহিনী ও কট্টরপন্থী বেসামরিক বৌদ্ধরা সহিংস দমন-পীড়ন চালাচ্ছে। নৃশংসতার মুখে রাখাইন থেকে প্রায় তিন লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
এদিকে, শান্তিপূর্ণ উপায়ে রোহিঙ্গা সংকট সমাধানের আহ্বান জানিয়ে মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চিকে চিঠি লিখেছেন তিনি।
চলমান রোহিঙ্গা সংকটের একটি শান্তিপূর্ণ সমাধান খুঁজে বের করতে দেশটির স্টেট কাউন্সেলরের প্রতি চিঠিতে আহ্বান জানিয়েছেন দালাই লামা। চিঠিতে সু চি ও তাঁর সহযোগী নেতাদের শান্তি ও সংহতির চেতনায় দেশটির জনগণের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে সমাজের সব অংশের মানুষের কাছে যেতে আবেদন জানিয়েছেন দালাই লামা।