মেসি, রোনালদোর পাশে নেইমার




লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর আধিপত্য চলছে ফুটবল বিশ্ব জুড়ে। কেউ কাউকে ছাড় দেয়ার পাত্র নয়। আজ এ সেরা তো কাল ও। এভাবে ফুটবলের বর্তমান সময়কে নিজেদের করে নিচ্ছেন ফুটবল জগতের এ দুই মহারথী। আরো একবার শ্রেষ্ঠত্বের জন্য মুখোমুখি দুই জন। ২০১৭ সালের ফিফা বর্ষসেরা পুরস্কার ‘দ্যা বেস্ট’ এর জন্য মনোনীত হয়েছেন দু’জন। তাদের সাথে তিনজনের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন নেইমার।
২০১৫ সাল পর্যন্ত ফিফা ব্যালন ডি’ওর নামে বিশ্বসেরা পুরস্কার দেওয়া হলেও, গতবছর থেকে তা পরিবর্তিত নাম ‘দ্যা বেস্ট’ হিসেবে দেওয়া শুরু হয়। গতবছর এ পুরস্কার জিতেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো।
ব্যক্তিগত পারফরম্যান্সে মেসি এগিয়ে থাকলেও দলগত সাফল্যে সি আর সেভেন যোজন যোজন এগিয়ে। কেননা গত মৌসুমে কোপা ডেল রে ছাড়া কিছুই জিততে পারেনি এল এম টেন’র বার্সেলোনা। তাই ধারণা করা হচ্ছে ৫ম বারের মত ফিফা বর্ষসেরা খেলোয়াড় হতে যাচ্চেন পর্তুগিজ রোনালদো। এছাড়া মাস দুয়েক আগে ইউরোপের সেরা হওয়ায় তাকেই এগিয়ে রাখছে ফুটবলবোদ্ধারা।
চারবারের বর্ষসেরা পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো, পাঁচবারের বর্ষসেরা আর্জেন্টিনার লিওনেল মেসি’র সাথে আছেন ব্রাজিলের পোস্টের বয় নেইমার জুনিয়র। গত বছরও এই তিনজনই সেরা ফুটবলার হওয়ার দৌড়ে প্রতিদ্বন্দ্বীতা করেছেন।
উল্লেখ্য, চলতি বছরের ২৩ অক্টোবর লন্ডনে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে সেরা ফুটবলারের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।