রঙ দিয়ে ঘর বড় করুন


room painting

ঘরের আয়তন ছোট। আসবাবে ঠাসাঠাসি।পরিপাটি করে রাখলেও হচ্ছে না, কেমন জানি লাগে। নিঃশ্বাস ফেলতেই কষ্ট হয়। কি আর করবেন, টেনে তো আর ঘরের আয়তন বাড়ানো যাবে না। তবে চোখকে ফাঁকি দেয়া ঠিকই যাবে।

চলুন তবে জানা যাক কি সেই উপায়;

দেয়ালের রঙ বদলে ফেলেই ছোট ঘরকে বড় দেখানো সম্ভব। ঘরের আকৃতি বা আয়তন ছোট হলে দেয়ালে হালকা কোনো রঙ ব্যবহার করুন।বেছে নিতে পারেন ক্রিম, বেবি পিংক, আকাশি, সাদার মতো রঙগুলো।

শুধু তাই নয় জানালার পর্দার রঙয়ের বিষয়টিও বিবেচনায় রাখুন। যথাযথ রঙের পর্দা বেছে নেয়া না হলে ঘর ছোট দেখাবে অনেক বেশি। সেজন্য দেয়ালের সঙ্গে সামঞ্জস্য রেখেই পর্দার রঙ নির্বাচন করা ভালো। অথবা দেয়ালের রঙ থেকে এক শেড গাঢ় রঙ বেছে নিতে পারেন। কিন্তু কখনই দেয়ালের রঙের ঠিক বিপরীত রঙের পর্দা লাগাবেন না।

বিষয়টা এখানেই সীমাবদ্ধ নয়। নজর দিন আসবাবের ওপরেরে কভারের প্রতিও। সেখানেও হালকা রঙকে প্রাধান্য দিন। ঘরকে মনে হবে বেশ প্রশস্ত।

আরকেটি গুরুত্বপূর্ণ বিষয় আলো। ঘরের আয়তন ছোট-বড় দেখানোর ক্ষেত্রে আলো অনেক বড় একটি বিষয়। ঘরের জানালা খুলে দিন। পর্যাপ্ত আলো প্রবেশ করতে দিন। তাহলে ঘর বড় দেখাবে অনেকখানি।

কেননা অন্ধকারাচ্ছন্ন ঘর অপেক্ষাকৃত ছোট দেখায়। যদি প্রাকৃতিক আলো ঢোকার সুযোগ না থাকে, তাহলে কৃত্রিম আলোর ব্যবস্থা রাখুন ঘরে।

এছাড়া ঘর বড় দেখাতে আরো একটি পদ্ধতি বেছে নিতে পারেন। ঘরের সব আসবাব যদি নিচু আকৃতির তৈরি করে নেয়া যায়, তাহলে ঘর দেখাবে আগের তুলনায় অনেক বড়। সেক্ষেত্রে খুব ভালো সমাধান হচ্ছে মেঝেতে বসার আয়োজন করা কিংবা বেছে নিতে পারেন ফ্লোর বেডিং অপশনটি।

আরেকটি কাজ করতে পারেন যেটা লিফটে করা হয়। বসার ঘরে কিংবা শোয়ার ঘরের এক পাশের দেয়ালে বড় আয়না ঝুলিয়ে দিন।