রাজধানীতে তিনদিন ব্যাপী ইউএস ট্রেড শো



রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আগামী ২৭ থেকে ২৯ ফেব্রুয়ারি আমেরিকান চেম্বার অব কমার্স ও ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাসের যৌথ আয়োজনে তিনদিন ব্যাপী ২৭তম বার্ষিক ইউএস ট্রেড শো অনুষ্ঠিত হবে।

জানা যায় উক্ত ট্রেড শো তে যুক্তরাষ্ট্রের প্রায়  ৫০টিরও বেশি কোম্পানি অংশ নেবে।

এ বিষয়ে ঢাকাস্থ ইউএস দূতাবাস সূত্র জানিয়েছে, এটি বাংলাদেশের প্রশংসনীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে যুক্তরাষ্ট্রের ব্যাবসায়িক সম্প্রদায়ের অবদান তুলে ধরতে এবং যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও গভীর ও প্রশস্ত করতে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার। ট্রেড শোতে জ্বালানী, কৃষি-যান্ত্রিকীকরণ এবং খাদ্য ও পানীয় খাতসহ বিভিন্ন খাতে বাংলাদেশে সক্রিয় যুক্তরাষ্ট্রের ৫০টির বেশি কোম্পানি তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে।

ট্রেড শো চলাকালীন যুক্তরাষ্ট্রের দূতাবাস চারটি তথ্যবহুল সেমিনারের আয়োজন করবে। আগামী ২৮ ফেব্রুয়ারি বিকেল ৪টায় ব্যবসায়ী, বিনিয়োগকারী এবং ওয়ার্ক ভিসাসহ বিভিন্ন ধরনের ভিসা প্রক্রিয়াকরণ নিয়ে দূতাবাস কর্মকর্তারা আলোচনা করবেন। এরপর বিকাল ৫টা ১৫ মিনিটে থাকবে যুক্তরাষ্ট্রে অধ্যয়ন এবং এডুকেশন ইউএসএ অ্যাডভাইসিং সেন্টার সমূহের মাধ্যমে যুক্তরাষ্ট্র দূতাবাসের দেওয়া অধ্যয়ন বিষয়ক বিনামূল্যের পরামর্শ সেবা বিষয়ক একটি অধিবেশন।

এরপর ২৯ ফেব্রুয়ারি বিকেল ৩টায় যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সংস্থা (ইউএসএআইডি) ‘বাংলাদেশে বেসরকারি খাতের সুযোগ সমূহ’ শিরোনামে একটি আলোচনার আয়োজন করবে এবং বিকেল ৫টায় যুক্তরাষ্ট্র সরকার ও বেসরকারি খাতের প্রতিনিধিরা আমেরিকার ভারত-প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক  বিষয়ে আলোচনা করবেন।