শেয়ারবাজার: মিশ্র প্রবণতায় শেষ হয়েছে লেনদেন




সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের মিশ্র প্রবণতায় শেষ হয়েছে লেনদেন।বাজার পর্যবেক্ষণে দেখা যায়, দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৩ দশমিক ৫২ পয়েন্ট বা দশমিক ২২ শতাংশ বেড়ে ৬ হাজার ৯২ দশমিক ৮৪ পয়েন্টে উন্নীত হয়।
তবে দশমিক ৪৪ পয়েন্ট বা দশমিক শূন্য ২ শতাংশ কমে ২ হাজার ১৭৭ দশমিক ৬২ পয়েন্টে নেমেছে স্টক এক্সচেঞ্জটির ব্লু-চিপ সূচক ডিএস৩০। আর ৪ দশমিক ৪১ পয়েন্ট বা দশমিক ৩৩ শতাংশ কমে ১ হাজার ৩৪৫ দশমিক ৮৬ পয়েন্টে অবস্থান করছে শরিয়াহ সূচক ডিএসইএস।
সারা দিনে ডিএসই ২০ কোটি ৪৯ লাখ ১৩ হাজার ৬৪৩টি শেয়ার, করপোরেট বন্ড ও মিউচুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়, যার বাজারদর ছিল ৬২৪ কোটি ৮৩ লাখ ৬৫ হাজার টাকা। আগের কার্যদিবসে তা ছিল ৭৭৫ কোটি ৩৪ লাখ ২০ হাজার টাকা। লেনদেনকৃত সিকিউরিটিজের মধ্যে দিন শেষে দাম বেড়েছে ১৩১টির, কমেছে ১৬০টির ও অপরিবর্তিত ছিল ৪০টির বাজারদর।
এদিকে দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স সিএসসিএক্স ১৪ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৪১২ দশমিক ৬৫ পয়েন্টে উন্নীত হয়। ৮ দশমিক ৭৫ পয়েন্ট কমে ১৬ হাজার ৪২৪ দশমিক ৮৩ পয়েন্টে অবস্থান করছে স্টক এক্সচেঞ্জটির নির্বাচিত কোম্পানিগুলোর সূচক সিএসই ৩০। সিএসইতে কেনাবেচা হয়েছে ২৯২ কোটি ৬৯ লাখ ৭২ হাজার ৮৯০ টাকার সিকিউরিটিজ, যা এর আগের কার্যদিবসে ছিল ৬৫ কোটি ৪১ লাখ ৩৬ হাজার ৫৬৩ টাকা। এদিন লেনদেনকৃত সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ৮৩টির, কমেছে ১৩৫টির ও অপরিবর্তিত ছিল ২৩টির বাজারদর।