হজ নিবন্ধনের সময় বাড়ছে



বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে কাঙ্ক্ষিত সংখ্যায় হজ নিবন্ধন না হওয়ায় হজ নিবন্ধনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

হজ ক্যালেন্ডার অনুযায়ী ২ মার্চ থেকে হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন শুরু হয়। প্রথম দফায় ১৫ মার্চ পর্যন্ত নিবন্ধনের সময় দেয়া হলেও করোনার কারণে হজযাত্রা নিয়ে অনিশ্চয়তা থাকায় আগ্রহী অনেকেই নিবন্ধন করেননি। তাই ১০ দিন বাড়িয়ে ২৫ মার্চ পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। কিন্তু করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ায় হজ গমনচ্ছেুদের মনে আতঙ্ক বিরাজ করছে। এ পর্যন্ত মাত্র ৩৫ হাজার জন নিবন্ধন করেছেন। এ পরিপ্রেক্ষিতে আবারো সময় বাড়ছে।

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেন, বর্তমান পরিস্থিতি বিবেচনায় আরও পাঁচ দিন বাড়ানোর জন্য আমরা প্রস্তুত আছি। এ পাঁচ দিনের কর্মকাণ্ড দেখে পরবর্তী সিদ্ধান্ত নেয়া যেতে পারে। আমরা নিশ্চয়তার সঙ্গে বলতে চাই, আপনারা নিবন্ধনের জন্য যে সমস্ত টাকা খরচ করবেন, তাদের একটা টাকাও মার যাবে না। যেতে না পারলে যদি আপনারা টাকা ফেরত চান, যখন ফেরত চাইবেন তখনই ফেরত দেয়া হবে।

সাধারণত হজের তিন থেকে চার মাস আগে নিবন্ধনসহ আনুষঙ্গিক প্রক্রিয়া শুরু হয়। এ বছর বাংলাদেশ থেকে ১লাখ ৩৭ হাজার জনের হজ পালনে সৌদি আরব যাওয়ার কথা রয়েছে।