২৪ ঘন্টার মধ্যে ঢাকা সাফ করার আশ্বাস মেয়রের




শনিবার ঈদের দিন বেলা ২টায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ধোলাইখাল এলাকায় বর্জ্য অপসারণ কাজের উদ্বোধন করে মেয়র এ কথা বলেন।

একই সময়ে উত্তরা ১২ নম্বর সেক্টরে পশুর হাটে বর্জ্য অপসারণের উদ্বোধন করেন উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডোর এম এ রাজ্জাকসহ অন্যান্য কর্মকর্তারা।

তারাও ২৪ ঘণ্টার মধ্যে এ কাজ শেষ করার প্রতিশ্রুতি দেন এবং সবার সহযোগিতা চান।

মেয়র খোকন বলেন, ‘ইনশাল্লাহ, আমরা আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা দক্ষিণ এবং উত্তর উভয় এলাকার কোরবানির যে বর্জ্য, সেটা সরিয়ে মানুষকে একটা পরিচ্ছন্ন শহর উপহার দেব। কাল দুপুর ২টায় উত্তর সিটি করপোরেশনের অফিসে এ ব্যাপারে আপনাদের অবহিত করব। আশা করি, নাগরিকদের সহযোগিতা, সম্পৃক্ততা এবং অংশগ্রহণ থাকলে আমরা আমাদের ঘোষিত সময়ের মধ্যে কাজ শেষ করতে পারব।’

পরিচ্ছন্ন নগরী উপহার দেয়ার চ্যালেঞ্জ নিয়ে কোরবানির বর্জ্য অপসারণের কাজ করছে রাজধানীর দুই সিটি করপোরেশন। কোরবানির পশুর হাট ও পশু জবাই পরবর্তী ময়লা-আবর্জনা পরিস্কারে দুই সিটিতে নিয়োজিত রয়েছেন প্রায় সতের হাজার পরিচ্ছন্নতাকর্মী। বেধে দেয়া সময়ের আগেই সফলভাবে নগরী পরিচ্ছন্ন করা সম্ভব হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
হাতে ঝাড়ু আর শরীরে ইউনিফর্ম জড়িয়ে দলবেঁধে কাজে নেমে পড়া। পরিবারের সঙ্গে ঈদ আনন্দ বিসর্জন দিয়ে পরিচ্ছন্ন নগরী উপহার দেয়ার দয়িত্ব কাঁধে তুলে নিয়েছেন পরিচ্ছন্নতাকর্মীরা। ছোট ছোট যন্ত্রাংশের সাথে বর্জ্য অপসারণে ব্যবহৃত হচ্ছে আধুনিক ও ভারি যন্ত্রপাতি। এসবের সমন্বয়ে নির্ধারিত সময়ের আগেই বর্জ্যমুক্ত নগরীর উপহার দেয়ার সংকল্প পরিচ্ছন্নতা কর্মীদের।
পশুর হাটের বর্জ্য অপসারণের সাথে সাথে একযোগে পরিস্কার করা হচ্ছে পাড়া-মহল্লায় স্তুপ করে রাখা কোরবানির পশুর বর্জ্যও। তবে কিছু কিছু এলাকায় পরিচ্ছন্নতাকর্মী সময়মতো পৌঁছায়নি এমন অভিযোগ করেছেন কেউ কেউ।
নগরীর কোথাও কোনো বর্জ্য পড়ে থাকলে হটলাইন ও ফেইসবুকের মাধ্যমে সিটি করপোরেশনকে অবহিত করার অনুরোধ জানিয়েছে নগর কর্তৃপক্ষ।