উত্তর কোরিয়াকে এক ঘরে করার আহ্বান যুক্তরাষ্ট্রের




আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি উত্তর কোরিয়ার সঙ্গে সব ধরনের কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার জন্য আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর এ আহ্বান জানাল ওয়াশিংটন।
গতকাল জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার সর্বশেষ উসকানিমূলক পদক্ষেপের ওপর জরুরি বৈঠক চলাকালে ওয়াশিংটন দেশটির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানায়। এ সময় পিয়ংইয়ংয়ে চীনের তেলের চালান না পাঠানোরও আহ্বান জানানো হয়।
এর আগে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরীয় নেতা কিম জং-উনকে ‘পাগলা কুকুর’ হিসেবে আখ্যায়িত করেছেন এবং দেশটির বিরুদ্ধে নতুন করে ‘বড় ধরনের’ অবরোধ আরোপের হুমকি দিয়েছেন।
বুধবার এ যাবতকালের সবচেয়ে শক্তিশালী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে গিয়ে পড়ে। উত্তর কোরিয়া দাবি করছে এটি যুক্তরাষ্ট্রের যে কোন লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।
উত্তর কোরিয়া একের পর এক পারমাণবিক বোমা ও ব্যালেস্টিক মিসাইলের পরীক্ষা শুরুর পর থেকে গত কয়েক মাস ধরেই যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের কথার লড়াই চলছে।
আরও পড়ুন; ‘সবচেয়ে দূরপাল্লার’ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া    
উত্তর কোরিয়ায় এয়ার চায়নার বিমান চলাচল স্থগিত   
পরমাণু পরীক্ষা: উত্তর কোরিয়ায় মৃত্যু ২০০ জনের  
সংকুচিত উত্তর কোরিয়ার খনিজ রফতানি
উত্তর কোরিয়ায় যেতে আগ্রহী জিমি কার্টার