এশিয়ার যুবাদের সেরা আফগানিস্তান




মালয়েশিয়ার কুয়ালালামপুর অনুষ্ঠিত এশিয়া কাপ যুবাদের ফাইনালে পাকিস্তানকে ১৮৫ রানের বড় ব্যবধানে হারিয়ে ফাইনালে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল।
এদিন প্রথমে ব্যাট করে ইকরাম আলীর হার না মানা শতকে ২৪৮ রানের পুঁজি পায় আফগানিস্তান যুবদল। ইকরাম ১১৩ বলে ১০৭ রানে অপরাজিত থাকেন। এছাড়াও রহমানুল্লাহ গুরবাজ ৪০ ও ইব্রাহিম জাদরান ৩৬ রান করেন। পাকিস্তানের পক্ষে মুহাম্মদ মুসা তিনটি, শাহীন আফ্রিদি দুইটি এবং মুহাম্মদ তাহা ও হাসান খান একটি করে উইকেট পান।
২৪৯ রানের জবাবে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল। আফগানিস্তান যুবাদের বিশেষ করে অফ স্পিনার মুজিবের বোলিং ভেলকিতে দাঁড়াতেই পারেনি পাকিস্তানি ব্যাটসম্যানরা। ফলে ৬৩ রানে অলআউট ক্রিকেটের অন্যতম পরাশক্তি এই দলটি। মুজিব নেন পাঁচ উইকেট। এছাড়া কাইস আহমেদ তিনটি ও ওফাদার একটি উইকেট দখল করেন।
পাকিস্তানের পক্ষে মুহাম্মদ তাহা ১৯ এবং হাসান খান ১০ রান করেন। এছাড়া পাকিস্তানের যুবদলের কেউ ১০ এর কোটা পার করতে পারেননি। চলতি টুর্নামেন্টের গ্রূপ পর্বের খেলায়ও পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলকে ৫৭ রানে অলআউট করেছিল আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। সে খেলা আফগানিস্তান জিতেছিল ৭ উইকেটে।
উল্লেখ্য, গত মাসে বাংলাদেশ সফরে স্বাগতিক বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে ৩-১ এ সিরিজ হারিয়েছিল যুদ্ধবিধ্বস্ত দেশটির যুবদল। টসি বলা যায়, আগামী বছর জানুয়ারিযে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত যুব বিশ্বকাপে উদীয়মান দল হিসেবে বাকিদের ঘুম হারাম করে দিতে ক্রিকেটের নবীন এই দলটি।