সালমানের কবরে আমাকে কবর দিও: সালমানের মা




আজ (৬ সেপ্টেম্বর) বাংলাদেশের চলচ্চিত্রের রুপালি পর্দার নব্বই দশকের অন্যতম জনপ্রিয় নায়ক সালমান শাহ’র ২১তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাতকারে সালমানের মা নীলা চৌধুরি বলেছেন, ‘সালমানের কবরে আমাকে কবর দিও, আমি ওকে পেটে ধরেছি। ওর বুকে চলে যেতে চাই।’
এছাড়া সালমান খুন হয়েছে বলে দাবি করেন তিনি। এবং খুনীরা ধরা না পরায় আক্ষেপ প্রকাশ করেন। তবে খুনীদের ক্ষমা করে দেবেন বলেও উল্লেখ করেন তিনি।
নীলা চৌধুরি বলেন, ‘সালমানের খুনীরা নিজেরাই নিজের দোষ স্বীকার করে নিক। আমি তাদের ক্ষমা করে দেব।’
তিনি প্রধানমন্ত্রীর সাহায্য কামনা করেন। তিনি রুবিকে ফিরিয়ে আনার প্রয়োজনীয়তাও উল্লেখ করেন। সালমান হত্যার সুষ্ঠু বিচার চান বলেও জানান তিনি। এসময় দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।
তিনি বলেন, “দেশবাসী যে মৃত্যুর এত বছর পরেও সালমানকে ভালবাসেন এজন্য আমি তাদের প্রতি কৃতজ্ঞ, তাদের নিয়ে আমি গর্বিত’।
১৯৯৬ সালের আজকের এই দিনে নিজ কক্ষে সালমান শাহকে ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়।
সালমান শাহ ১৯৭১ সালে ১৯ সেপ্টেম্বর বাংলাদেশের সিলেটের জকিগঞ্জে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম কমর উদ্দিন চৌধুরী ও মাতা নীলা চৌধুরী। তিনি পরিবারের বড় ছেলে। যদিও তাঁর জন্মনাম শাহরিয়ার চৌধুরী ইমন, কিন্তু চলচ্চিত্র জীবনে তিনি সবার কাছে ‘সালমান শাহ’ বলেই পরিচিত ছিলেন। সোহানুর রহমান সোহানের হাত ধরে কেয়ামত থেকে কেয়ামত সিনেমার মাধ্যমে চলচ্চিত্র জগতে পদার্পণ করেন তিনি। প্রথম ছবিতেই দর্শকের মনে জায়গা করে নেন সালমান শাহ।
তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। একের পর এক ব্যবসাসফল চলচ্চিত্র উপহার দিয়ে গেছেন। কেয়ামত থেকে কেয়ামত ছবির মাধ্যমে তার চলচ্চিত্রে অভিনয়জীবন শুরু এবং বুকের ভেতর আগুন চলচ্চিত্রের মাধ্যমে সমাপ্তি। এই অভিনেতা সর্বমোট ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেন। নায়িকা শাবনূরের সঙ্গে সবচেয়ে বেশি ১৪টি ছবিতে জুটি বেঁধেছেন। এছাড়াও টেলিভিশনে তার অভিনীত কয়েকটি নাটক প্রচারিত হয়।
তুঙ্গস্পর্শী জনপ্রিয়তার মধ‌্যে ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রাজধানীর ইস্কাটন রোডে নিজের ফ্ল্যাট থেকে সালমান শাহর (শাহরিয়ার চৌধুরী ইমন) লাশ উদ্ধার করা হয়।
তখন আত্মহত‌্যা হিসেবে দেখে পুলিশ অপমৃত‌্যুর মামলা নথিভুক্ত করলেও তাতে আপত্তি জানায় সালমান শাহর পরিবার। সালমানের বাবা কমরুদ্দীন আহমেদ হত্যার অভিযোগ তোলেন। কমরউদ্দিনের মৃত্যুর পর সালমানের মা নীলা চৌধুরী ওই মামলা চালাচ্ছেন। এখন মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) আছে।