দানের ব্যাগে মিলল সোয়া কোটি, অতঃপর




প্রবাদ আছে অর্থই সকল অনর্থের মূল। তবুও অর্থের পিছনে ছুটছে সবাই। অর্থের জন্য মানুষ একজন আরেকজনে হত্যা করতে দ্বিধা করে না। রাস্তায় দশ টাকা ফেলে গেলে পরমূহুর্তে সেটা পাবেন কিনা তাতে সন্দেহ আছে।
তবে পৃথিবীতে যে নির্লোভ মানুষ নেই তা কিন্তু বলা যাবে না। অন্তত যুক্তরাষ্ট্রের লং আইল্যান্ড সিটির একটি ত্রাণ সরবরাহকারী সংস্থার সাধারণ সহকারী ম্যানেজার কেন্ডেল কিয়েস সেই দৃষ্টান্তই স্থাপন করলেন। ওই সংস্থায় দান করা একটি ব্যাগে খামের মধ্যে ছিল ৩৯ হাজার ডলার অর্থাৎ বাংলাদেশি টাকায় ১ কোটি ১৫ লক্ষ ৫৩ হাজার টাকা। টাকাটা চাইলেই গায়েব করে দিতে পারতেন কেন্ডেল। কিন্তু তা না করে যিনি টাকা দান করেছেন তার কাছে ফিরিয়ে দিয়েছেন তিনি।
এব্যাপারে কেন্ডেল বলেন,  আমি যখন প্রথম টাকাটা হাতে পাই তখন আমার মনে হয়েছিল কেউ আমার সাথে মজা করছে। আমি এদিক সেদিক খুজছিলাম। কিন্তু সেখানে কেউই ছিল না।
পরে সংস্থাটির মাধ্যমে অনেক খোঁজাখুঁজির পর কেন্ডেল জানতে পারেন টাকাটা ক্যালিফর্নিয়া নিবাসী দুই ভাইয়ের। এই ভাতৃদ্বয় তাদের ১০১ বছরের দাদীর অন্যান্য জিনিসের সঙ্গে এই ব্যগটিও ওই সংস্থায় দান করেছিল। কেন্ডেল টাকা ফেরত দেয়ার আগ পর্যন্ত এই টাকার কথা জানতেনই না তারা। টাকা ফেরত পাওয়ার পর কেন্ডেলকে তারা হিরো বলে সম্বোধন করেন এবং ধন্যবাদ জানান।