প্রবাসীদের দেশে অবাধ বিচরণের সুযোগ দেয়া মারাত্মক ভুল


said#paperslife


দেশে প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রোমন দিন দিন বেড়েই চলছে। এপ্রিল মাস থেকে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

তিনি দেশি বিদেশি বিশেষজ্ঞদের সাথে করোনা পরিস্থিতি নিয়ে কথা বলার পরে এমন মন্তব্য করেছেন।

তিনি নগর ভবনে অবস্থিত ব্যাংক ফ্লোর সভাকক্ষে রোববার (২২ মার্চ) দুপুরে সিটি করপোরেশন এলাকায় করোনাভাইরাস প্রতিরোধ এবং মোকাবিলার লক্ষ্যে গঠিত কমিটির জরুরি সভায় সভাপতির বক্তব্যে এসব কথা জানান।

সাঈদ খোকন বলেন, ‘প্রবাসীদের অবাধে বিচরণ করার মাধ্যমে করোনা ছড়িয়ে দিয়ে ব্যাপক প্রাণহানি ঘটার দৃশ্যপট তৈরি হয়েছে। প্রবাসীদের দেশে এসে অবাধ বিচরণের সুযোগ দেওয়া ছিল মারাত্মক ভুল।’

এ প্রসঙ্গে তিনি সিটি করপোরেশন এলাকায় করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবিলার লক্ষ্যে গঠিত কমিটি রিভিউ করে শক্তিশালী কমিটি গঠন করা দরকার বলে মনে করেন সাবেক এই মেয়র। ‘করোনা আক্রান্ত ব্যক্তিদের তথ্য সংগ্রহ ও এদের মাধ্যমে এটি যেন আরও ছড়িয়ে পড়তে না পারে সেজন্য আক্রান্তদের নজরদারিতে রেখে গোয়েন্দা সংস্থাগুলি কার্যকরী ভূমিকা পালন করতে পারে।’

একই সঙ্গে হাসপাতালগুলোতে আগত সাধারণ রোগীরা যেন চিকিৎসাসেবা পান এবং করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ছোঁয়ায় অন্যরা যেন আক্রান্ত না হন সেদিকে সতর্ক দৃষ্টি রাখার বিষয়ে বলেন এবং হাসপাতালের পরিচালকদের পাশাপাশি বিভিন্ন দপ্তর সংস্থার প্রতিনিধিদের এখনই বসা উচিত বলেও তিনি অভিমত ব্যক্ত করেন।

সভায় কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্‌ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে‌ডিয়ার জেনারেল শ‌রীফ আহমেদ, ঢাকার উপ সিভিল সার্জন, জেলা প্রশাসনের প্রতিনিধি, পুলিশ প্রশাসনের প্রতিনিধি, সমাজসেবা অধিদফতরের প্রতিনিধি এবং করপোরেশনের বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।