রসুন সবজি না মশলা? জানাবে আদালত




আমিষ বা নিরামিষ, যেকোন রান্নায় রসুন স্বাদের মাত্রা বাড়িয়ে দেয়। বলতে গেলে রান্নার একটি অত্যাবশ্যকীয় উপাদান রসুন। সবার রান্নাঘরে রসুন পাওয়া যাবেই। তবে এবার আদালত পর্যন্ত পৌঁছেছে রান্নাঘরেই এই পরিচিত সদস্য।
সম্প্রতি ভারতের রাজস্থান হাইকোর্টে মামলা দায়ের হয়েছে এটা নির্ধারণ করতে যে রসুন আসলে কোনও সবজি না মশলা? সরকারের কাছে ব্যাখ্যা চেয়েছে আদালত। অথচ রাজস্থান সরকারেরই এক নির্দেশের ফলে রসুন নিয়ে এই বিভ্রান্তি।
২০১৬ সালে জারি করা এক নির্দেশে সে রাজ্যের সবজির পাইকারি বাজারগুলিতে রসুন বিক্রি করা যায় না। পরিবর্তে দানাশস্যের বাজারে বিক্রি করতে হবে বলে জানিয়েছিল সরকার। ব্যাপারীদের হয়েছে ওই নির্দেশ নিয়েই সমস্যা। দানাশস্যের বাজারে রসুন বিক্রি করলে দুই শতাংশ কমিশন পাওয়া যায়, অথচ সবজি বাজারে যখন রসুন বিক্রি হত, তখন ছয় শতাংশ কমিশন পাওয়া যেত। আয় কমে যাওয়ার ফলে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছে যোধপুর আলু-পেঁয়াজ ও রসুন বিক্রেতা সংগঠন।
সংগঠনটির প্রধান বংশীলাল সাঙ্খলা বলছেন, “গত ৪০ বছর ধরে সবজি বাজারেই রসুন বিক্রি করছি আমরা। কোনও সমস্যা হয় নি। শুধু সবজির পাইকারি বাজারের জায়গাটা এখন কম হচ্ছে। সরকার তো সেটা ব্যবস্থা করতে পারত। তা না করে রসুন বিক্রিই বন্ধ করে দিল সবজি বাজার থেকে।”
রাজ্য সরকার গতবছর থেকেই এই নতুন ব্যবস্থা চালু করেছে সবজি বাজারের স্থানাভাবের কারণ দেখিয়েই। মামলা হওয়ার পরে অবশ্য বার বার চেষ্টা করেও রাজস্থান সরকারের কোনও বক্তব্য জানা যায় নি এই বিষয়ে। তবে রসুন সবজি না মশলা – সেই বিতর্কের কী হবে!