২০১৮ সালে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছে যেসব পণ্য


money @paperslife


নাইট ফ্রাঙ্ক নামের যুক্তরাজ্যভিত্তিক একটি প্রতিষ্ঠানের সম্পদ প্রতিবেদন বা ওয়েলথ রিপোর্ট-২০১৯-এ উঠে এসেছে ২০১৮ সালের সবচেয়ে বেশি দামি বিক্রি হওয়া পণ্যের তালিকা।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ধনীদের কাঙ্ক্ষিত বস্তু কী কী, তারা কী কেনেন, কোথায় বিনিয়োগ করেন এসব বিষয়ে। ধনীরা কী কী বস্তু কিনেছেন, তার একটা তালিকাও তুলে ধরা হয়েছে।

তালিকায় দেখা যায়, চিত্রকর্মের মধ্যে সবচেয়ে বেশি দাম উঠেছে ইংরেজ চিত্রশিল্পী ডেভিন হকনির ‘পোট্রেট অব অ্যান আর্টিস্ট’ নামের একটি চিত্রকর্মের। সাড়ে ৯ কোটি ডলার বা ৯৬৫ কোটি টাকায় নিলামে বিক্রি হয়েছে চিত্রকর্মটি। অবশ্য তা কে কিনেছেন, তা নেই নাইট ফ্রাঙ্কের প্রতিবেদনে।

ফ্রান্সের রানি মারি অ্যান্তনয়েত্তির একটি গলার হার নিলামে বিক্রি হয়েছে ৩ কোটি ৬০ লাখ ডলারে (৩০৬ কোটি টাকা)। যেটি অলংকারের মধ্যে সবচেয়ে দামি।

সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া ঘড়িটি রোলেক্সের তৈরি। ‘১৯৭০ রোলেক্স ডেটোনা’ নামের ঘড়িটি নিলামে ৫০ কোটি টাকায় বিক্রি করে ফিলিপস নামের একটি নিলামকারী প্রতিষ্ঠান।

আসবাবের মধ্যে সবচেয়ে দামি পণ্যটি ছিল একটি হাতির দাঁতখচিত দেরাজওয়ালা আলমারি। ব্রিটিশ শিল্পপতি ও রাজনীতিবিদ স্যার রোনাল্ড উইনের (১৭৩৯-৮৫) বাসভবনে ব্যবহৃত ওই আলমারি ১৯৯১ সালে নিলামে এক দফা ৯ লাখ ৩৫ হাজার ডলারে (প্রায় ৮ কোটি টাকা) বিক্রি হয়েছিল। এবার দাম চাওয়া হয় ৫০ লাখ ডলার, যা বিক্রি হয়নি। অবশ্য আইনি ঝামেলা এড়াতে নিলামে ওঠানোর আগে আলমারিটি থেকে হাতির দাঁতের নকশা তুলে নেওয়া হয়।

যুক্তরাষ্ট্রে গত বছর ১৯১৮ সালের একটি স্ট্যাম্প বিক্রি হয়েছে ১৬ লাখ ডলারে (সাড়ে ১৩ কোটি টাকা)।

পোল্যান্ডের ১৬২১ সালের একটি স্বর্ণমুদ্রা বিক্রি হয় ২২ লাখ ডলারে (১৮ কোটি ৭০ লাখ টাকা)।

১৯ ক্যারেটের একটি গোলাপি হীরা বিক্রি হয় ৫ কোটি ডলার বা ৪২৫ কোটি টাকায়।

ইতালির অভিজাত গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান ফেরারি ১৯৬২ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত ‘ফেরারি ২৫০ জিটিও’ মডেলের কিছু গাড়ি তৈরি করেছিল, যার একটি গত বছর ৪ কোটি ৮৪ লাখ ডলারে (৪১১ কোটি টাকা) নিলামে বিক্রি হয়। এটাই ছিল নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি গাড়ি।

২০১৮ সালে বিক্রি হওয়া সবচেয়ে দামি হুইস্কির মূল্য ১৫ লাখ ডলার বা ১ কোটি ২০ লাখ টাকায় বিক্রি হয়েছে। ম্যাকালান-১৯২৬ নামের ওই হুইস্কির উৎপাদক যুক্তরাজ্যের দ্য ম্যাকালান ডিস্টিলারি। যে বোতলে ওই হুইস্কি বিক্রি হয়েছে, সেটার গায়ে আবার চিত্রশিল্পী মাইকেল ডিলনের নিজ হাঁতে আকা চিত্রকর্ম রয়েছে।

আর নিলামে বিক্রি হয়েছে ফ্রান্সের একটি ওয়াইন উৎপাদনকারী প্রতিষ্ঠানের ৭৪ বছর পুরোনো এক বোতল ওয়াইন বিক্রি হয় ৫ লাখ ৫৮ হাজার ডলারে, যা ২০১৮ সালের সবচেয়ে দামি ওয়াইনের তকমা পায়।