‘আমি অফ সাইডে বল ফেলে কোহলিকে আউট করতাম’


Shane Warne

‘আমি যদি ওকে বল করতাম, তাহলে আমি চাইতাম অফ সাইডে বল ফেলতে। স্লিপ আর শর্ট কভারে অঞ্চলে ফিল্ডার রেখে আমি ওকে অফ সাইডে বল করতাম আর ওকে বাধ্য করতাম কাভার ড্রাইভ খেলার জন্য। কপাল ভালো থাকলে দুই-একটা মিস হিট হলে সেসব ফিল্ডারের হাতে ক্যাচ বানিয়ে ওকে আউট করা যেতো!’

কোহলিকে আউট করার এমন টিপসই দিলেন কিংবদন্তি বোলার শেন ওয়ার্ন।

৩০ বছর বয়সেই ওয়ানডেতে ৬৬টা সেঞ্চুরি করেছেন বিরাট। এই গতিতে এগোতে থাকলে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকার শীর্ষে থাকা শচীন টেন্ডুলকারকে যেকোনো মুহূর্তে ছুঁয়ে ফেলবেন। দশ হাজার রানের মাইলফলকও ছাড়িয়েছেন কিছুদিন আগে। গত ৫৯ ওয়ানডেতে ৮৮.২৫ গড়ে ৩৯৮৫ রান তুলেছেন কোহলি, যা এক রকম অবিশ্বাস্য। এখনকার বোলাররা কোহলির রানের চাকায় লাগাম পরাতেই পারছেন না।

ঠিক সেই সময় কোহলিকে আউট করার জন্য তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন ওয়ার্ন। ধরিয়ে দিলেন কিছু ভুল, জানালেন নিজের ট্রিকস, এখনকার বোলাররা যে ভুলটা করে, তা হলো তারা কোহলিকে স্টাম্প বরাবর বল করে। কোহলিকে স্টাম্প বরাবর বল করে থামানো যাবে না। কেননা স্টাম্প বরাবর বল করলে অন সাইড ও অফ সাইড, দুদিকেই সমানতালে মারতে পারবে সে। তাই ওকে থামাতে চাইলে হয় অন সাইড, নাহয় অফ সাইড, যে কোনো একদিকে বল করতে হবে।

শেন ওয়ার্ন বলেন, ‘অন সাইডে বল করলে অফ সাইডে কোহলির শট খেলার সম্ভাবনাটা নষ্ট হয়ে যায়। বা অফ সাইডে বল করলে অন সাইডে শট খেলার সুযোগটা হারাবে সে। তাই স্টাম্প বরাবর বল করা যাবে না। ওর বিপক্ষে আক্রমণাত্মক হয়ে লাভ নেই। রক্ষণাত্মক থাকলেই ওকে থামানো যাবে।’

টেস্টে ৭০৮ ও ওয়ানডেতে ২৯৩টা উইকেট শিকার করা শেন ওয়ার্ন খেলোয়াড়ি জীবনে শচীন টেন্ডুলকার, ব্রায়ান লারা, ইনজামাম-উল-হক, জ্যাক ক্যালিস, কুমার সাঙ্গাকারার মতো কিংবদন্তি ব্যাটসম্যানদের সামলেছেন ওয়ার্ন। তিনি ভালোই জানেন, কোন ব্যাটসম্যানের দুর্বলতা কোথায়।