কাল থেকে সংসদ টেলিভিশনে নেয়া হবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস



এবার করোনা সংক্রমণ থেকে রক্ষা করতে শিক্ষার্থীদের নিয়মিত পাঠদান কর্মসূচী টেলিভিশনের মাধ্যমে নেওয়ার উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। মাউশির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক এ তথ্য জানান।

তিনি জানান, আগামী রবিবার (২৯ মার্চ) থেকে সংসদ টেলিভিশনে এই ক্লাস নেওয়া হবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা নিজ নিজ বাসা থেকে বিষয়ভিত্তিক শ্রেণি কার্যক্রমে অংশ নিতে পারবে।

মাউশির মহাপরিচালক বলেন, ‘ইতোমধ্যে রাজধানীর নামকরা কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের শুটিং সম্পন্ন করা হয়েছে। শুটিং করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে মোহাম্মদপুর রেসিডেনশিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ।’

মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী বলেন, ‘আমরা প্রস্তুতি সম্পন্ন করেছি। আগামী রবিবার থেকে সংসদ টেলিভিশনের মাধ্যমে ক্লাস শুরু হবে। ছুটির কারণে শিক্ষার্থীদের ঘাটতি পুষিয়ে নিতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এই পদ্ধতিতে শিক্ষার্থীরা ঘরে বসেই ক্লাস করে তাদের পাঠ বুঝে নিতে পারবে।’

শাহেদুল খবির চৌধুরী আরও জানান, যতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, ততদিন টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

মাউশি সূত্রে জানা গেছে, পরীক্ষামূলকভাবে শ্রেণি কার্যক্রম পরিচালনা করে দেখা হয়েছে। সপ্তাহে ৩৫টি ক্লাস প্রচারিত হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্লাস চলবে।

মাউশি সূত্রে আরও জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের কারিগরি সহায়তায় মাধ্যমিক শিক্ষা স্তরের এই অ্যাকাডেমিক কার্যক্রম প্রচারের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস), মোবাইল ফোন কোম্পানি রবি এবং শিক্ষাপ্রতিষ্ঠানের স্টুডিওতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের পাঠদান রেকর্ডিং করা হচ্ছে।