‘গোল্ডেন সু’-এর দৌড়ে মেসি, এমবাপ্পের পরে রোনালদো


Cristiano Ronaldo

‘ইউরোপিয়ান গোল্ডেন সু’ জয়ের দৌড়ে আগে যেমন মেসি-রোনালদোই থাকতো শীর্ষে। এবার তার ব্যতিক্রম।

ইতালিয়ান সিরি ‘আ’তে সর্বোচ্চ গোলদাতা হলেও ‘গোল্ডেন সু’ জয়ের দৌড়ে রোনালদো মেসি, এমবাপ্পের পেছনে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

একি তবে ক্লাব ছাড়ার নেতিবাচক দিক। রিয়াল মাদ্রিদে থাকতে লিওনেল মেসির সঙ্গে জমজমাট প্রতিযোগিতা হতো ক্রিস্টিয়ানো রোনালদোর। জুভেন্টাসে যোগ দেওয়ার পর পর্তুগিজ তারকা ও আর্জেন্টাইনের লড়াইয়ের উত্তেজনায় ভাটা পড়েছে।

মেসি শেষ ম্যাচে সেভিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করে সবাইকে ছাপিয়ে গেছেন। লা লিগায় সর্বোচ্চ এই গোলদাতার গোলসংখ্যা ২৫। গোল প্রতি ২ পয়েন্ট হিসেব করলে মোট ৫০ পয়েন্ট নিয়ে ‘গোল্ডেন সু’ জয়ের তালিকার চূড়ায় মেসি।

২২ গোল করায় ৪৪ পয়েন্ট নিয়ে দুইয়ে এমবাপ্পে আর রোনালদো ৩৮ পয়েন্ট (১৯ গোল) নিয়ে তিনে।

এদিকে নিজ নিজ লিগে এখনো ১৩টি করে ম্যাচ খেলবেন মেসি ও রোনালদো। আর লিগ ওয়ানে ১২টি ম্যাচ পাবেন পিএসজি তারকা এমবাপ্পে।

আশার আলো তাই একেবারে নিভে যায়নি। মেসি-এমবাপ্পেকে টপকে যাওয়ার সুযোগ আছে রোনালদোর। তবে চিন্তা এখানেই শেষে নয় তার কাঁধেও নিশ্বাস ফেলছেন আরেকজন। পোল্যান্ডের অখ্যাত ফরোয়ার্ড ক্রিস্তফ পিওনতেক। জেনোয়া ও এসি মিলানের হয়ে ১৮ গোল করা এই ফরোয়ার্ড এখন সিরি ‘আ’তে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা।

পেছনের সারি আছেন আরো অনেকে। ৩৬ পয়েন্ট নিয়ে রোনালদোকে টপকে যেতে চোখ রাঙাচ্ছেন পিওনতেক। এদিকে এডিনসন কাভানি, সার্জিও আগুয়েরো, ফাবিও কোয়াগলিয়ারেল্লা ও মোহাম্মদ সালাহ সমান ১৭টি করে গোল জানান দিচ্ছেন আছি আমরাও।