ঘরে বসে সহজেই তৈরি করুন রেস্টুরেন্ট স্বাদের চিকেন ফিঙ্গার



মজাদার খাবার ফিশ ফিঙ্গার তো খাওয়াই হয়। কিন্তু চিকেন ফিঙ্গারের কথা ভেবেছেন কখনো? তৈরি করেছেন? এটি তৈরি করা আরও বেশি সহজ।

প্রস্তুত পদ্ধতি জানা থাকলে খুব সহজেই তৈরি করা যায় এটি।

চলুন, ঝটপট রেসিপিটি জেনে নেয়া যাক :

উপকরণ :

বোনলেস/ হাড় ছাড়া মুরগির মাংস= ২০০ গ্রাম
আদা বাটা= এক চা চামচ
রসুন বাটা= ১চা চামচ
কালো গোলমরিচ গুঁড়া= ১ চা চামচ
তরল দুধ= আধা কাপ
লবণ= স্বাদ অনুযায়ী
লেবুর রস= ১ চা চামচ
ডিমের সাদা অংশ= ৩ টেবিল চামচ

কোটিং এর মিশ্রণ তৈরির জন্য
ময়দা= আধা কাপ
কর্ণফ্লাওয়ার= ১ চা চামচ
ব্রেডক্রাম্ব= প্রয়োজনমতো
তেল ভাজার জন্য( ডুবো তেলে ভাজা হবে এমন)।

প্রণালি :

বোনলেস মুরগির মাংস ফিঙ্গার বা আঙুলের মতো সরু এবং লম্বা শেপ করে কেটে নিতে হবে। বেশি সরু বা বেশি লম্বা হবে না, হাতের আঙ্গুলের সমান করে কেটে রাখতে হবে।

এরপর ম্যারিনেটের পালা। মাংসের টুকরোগুলোকে আদা বাটা, রসুন বাটা, গোলমরিচ গুড়ো, লবণ, লেবুর রস, তরল দুধ ও ডিমের সাদা অংশ দিয়ে মাখিয়ে কমপক্ষে ১ ঘণ্টা নরমাল ফ্রিজে রেখে দিতে হবে।

এবার ময়দা, কর্ণফ্লাওয়ার ও ব্রেড ক্রাম্ব একসাথে ভালোভাবে মিশিয়ে শুকনা মিশ্রণ তৈরি করে রাখুন। মাংসগুলো তেলে ভাজার আধা ঘণ্টা আগে ফ্রিজ থেকে বের করে রেখে দিন।

এবার একটি কড়াই বা প্যানে মাংসগুলো ডুবো তেলে ভাজার জন্য পরিমাণমতো তেল গরম করে নিন। তেল গরম করার সময় চুলার আঁচ মাঝারি থাকবে।

বেশি আচে গরম করলে মাংস তেলে দিলে পুড়ে কালো হয়ে যাবে। তেল গরম হলে চুলার আচ একটু কমিয়ে দিতে হবে। এতে মাংসের টুকরো গুলো সরু বলে পুরে যাবে না আর আস্তে আস্তে সিদ্ধ হবে।

এরপর মাংসের টুকরাগুলো একটা একটা করে হাতে নিয়ে ময়দা ও ব্রেড ক্রাম্বের মিশ্রণে গড়িয়ে ভালোভাবে মাখিয়ে নিয়ে তেলে ছেড়ে দিতে হবে।

একসাথে অনেকগুলো দিয়ে দিন তাহলে পুড়ে যাবে না। এভাবে ৪-৫ মিনিট ভেজে বাদামি হলেই ছাকনির সাহায্যে তেল থেকে ছেকে তুলে কিচেন টিস্যুর উপর রেখে অতিরিক্ত তেল ঝরার জন্য রেখে দিতে হবে।

ব্যস, তৈরি হয়ে গেল মজার স্বাদের ক্রিস্পি চিকেন ফিঙ্গার।

এভাবে, ঘরে বসেই তৈরী করে নিন, রেস্টুরেন্ট স্বাদের মজাদার এবং ক্রিস্পি চিকেন ফিঙ্গার।