তথ্য শেয়ারে গ্রাহকদের প্রভাবিত করছে ফেসবুক-গুগল



২৫ মে থেকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) তথ্য সুরক্ষা আইন জেনারেল ডাটা প্রটেকশন রেগুলেশন (জিডিপিআর) কার্যকর হয়েছে। গ্রাহক তথ্যের সুরক্ষা নিয়ে সমালোচনার মধ্যে ফেসবুক ও গুগল নতুন আইনটি মেনে চলার সিদ্ধান্ত নিয়েছে।
তবে এ আইন কার্যকর হলেও আকর্ষণীয় সব অফার এবং সীমাবদ্ধ ডিফল্ট অপশন দিয়ে কৌশলে গ্রাহকদের তথ্য শেয়ারে প্রভাবিত করছে দুই প্রতিষ্ঠান। গতকাল দ্য নরওয়েজিয়ান কনজিউমার কাউন্সিল প্রকাশিত এক জরিপ প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।
বৈশ্বিক ডিজিটাল কোম্পানিগুলোর সেবা ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদের আরো বেশি নিয়ন্ত্রণ এবং পছন্দের সুযোগ দিতে নতুন আইন কার্যকর করেছে ইইউ। জিডিপিআর মানতে ফেসবুক ও গুগলের মতো বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এরই মধ্যে তাদের প্লাটফর্মের গোপনীয়তা নীতিতে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে। তবে নরওয়েজিয়ান কনজিউমার কাউন্সিল মার্কিন প্রযুক্তি কোম্পানিগুলোর পরিবর্তিত গোপনীয়তা নীতির সঙ্গে ইইউর নতুন আইনটিকে সাংঘর্ষিক মনে করছে। গোপনীয়তা নীতি পরিবর্তনের মাধ্যমে ফেসবুক ও গুগল কিছু অফার এবং অপশন নিয়ে এসেছে, যার মাধ্যমে কৌশলে গ্রাহকদের তথ্য শেয়ারে প্রভাবিত করা হচ্ছে।
নরওয়েজিয়ান কনজিউমার কাউন্সিলের ‘ডিসিভ বাই ডিজাইন’ শীর্ষক জরিপ প্রতিবেদনে বলা হয়, গ্রাহক তথ্যের সুরক্ষাদানে ইইউর নতুন আইনের উদ্দেশ্য এবং গ্রাহকদের যে প্রত্যাশা তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় ফেসবুক-গুগলের গোপনীয়তা নীতি। জিডিপিআর আইনে ইউরোপের নাগরিকদের জন্য অনলাইনে তাদের তথ্যে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার সুযোগের কথা বলা হয়েছে।