পাখি চেনার ৪ উপায়



পাখিকে ভালোবাসেন না এমন মানুষ পৃথিবীতে খুব কমই আছে। এমন অনেকেই আছেন যারা পাখির সৌন্দর্য একনজর দেখতে ছুটে যান দূর-দূরান্তে। তাছাড়া আমাদের সমাজে পাখি পোষা অন্যতম শখের একটি। এপর্যন্ত বিশ্বব্যাপী ৯৫ শতাংশের বেশি পাখির প্রজাতি নির্ধারণ সম্ভব হয়েছে। ফলাফল বলছে, পৃথিবীতে ৯ থেকে ১০ হাজার প্রজাতির পাখি আছে। প্রায় ১০ বছর আগে, দুই বিজ্ঞানী পৃথিবীর মোট সংখ্যা জানার সিদ্ধান্ত নিয়েছিলেন। তাদের গবেষণার ফলে দেখা গেছে, পৃথিবীতে মোট ২০০ থেকে ৪০০ বিলিয়ন (২০ থেকে ৪০ হাজার কোটি) পাখি আছে। এশিয়ান ওয়াটারবার্ড সেন্সাস (এডব্লিউসি)সর্বশেষ তথ্য অনুসারে, বাংলাদেশে মোট ৮০ টি প্রজাতির পাখি আছে যার মধ্যে ৫৭ প্রজাতির পাখি জলে বিচরণ করে। স্বাভাবিকভাবেই বিস্তর এই পাখি সম্রাজ্যে নির্দিষ্ট করে পাখি চেনা বেশ দুষ্কর। তাই গবেষকদের মতে, সহজে পাখি চিনতে আপনাকে জানতে এই ৪টি উপায়; আকার এবং আকৃতি: পাখি চেনার ক্ষেত্রে আকার আকৃতি অনেক বড় ভূমিকা পালন করে। আপনার যদি পাখি সমন্ধে সাধারণ ধারণা থাকে তবে আকার বা আকৃতি দেখে পাখির পরিচয় পেতে পারেন; যেমন- ঠোঁটের আকার বা আকৃতি কেমন, দেখতে কেমন ইত্যাদি।
রঙ: রঙ পাখির চেনার অন্যতম উপায় এটা সবারই জানা। যেমন: কাকের রঙ সাধারণত কালো, সাদা রঙয়ের হয় তবে হয় তবে সেটা বিরল। তাই বর্ণিল রঙয়ের পাখি যে কাক নয়, তা সহজেই অনুমেয়।
আচরণ: পাখি বিশারদের জন্য পাখির আচরণ তার প্রজাতি চেনার একটি মাধ্যম।
41857717 – a beautiful male peacock with expanded feathers
আবাসস্থল: আপনি কোথায় কোন পাখি দেখছেন তা পাখির চেনার অপশনগুলো কমিয়ে দেবে। ঘরের মধ্যে ছোট আকারের যে পাখিটি তা চড়ুই হওয়ার সম্ভাবনাই বেশি কেননা ঘরে চড়ুই বাসা বাঁধে।