প্রচলিত এই শব্দগুলোর পূর্ণরূপ জানেন কি?


thingking

উন্নত প্রযুক্তি আর বিজ্ঞানের অবদান মানুষকে এগিয়ে নিয়ে গেছে বহুদূর। কম্পিউটার ইন্টারনেটের ব্যবহার জীবনযাত্রাকে সহজ করেছে বহুগুণ। তবুও অনেক কিছুই আমাদের এখনো অজানা।

নিত্যদিনই অফিসে পিডিএফ ফাইল নিয়ে কাজ করা হয়ে থাকে কমবেশি আমাদের সবারই। জেপিইজি তো কতই দেখে থাকি। আর ক্যাপচা তো ওয়েবসাইট খুলতে গেলে প্রয়োজন হয়েই থাকে। কিন্তু এই যে জেপিইজি, পিডিএফ, ক্যাপচা এইগুলো যে অ্যাক্রেনেম সেটা আমরা কজনেই বা জানি? এর অর্থগুলোও কি আমাদের জানা?

পিডিএফ: জনপ্রিয় ডিজিটাল ফাইল ফরমেট গুলোর মধ্যে পিডিএফ একটি। ১৯৯০ সালে অ্যাডব এর হাত ধরে এটি বাজারে আসে। এটি একটি পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাটের অ্যাক্রেনেম যেটি আমাদের অনেকেরই অজানা।

জেপিইজি: আপনি খেয়াল করে থাকবেন যে কম্পিউটারে কোনো ছবি সেভ করতে গেলে সেটি জেপিইজি ফাইল হিসেবে সেভ করার জন্য অনুমতি চেয়ে থাকে। এর পূর্ণনাম জয়েন্ট ফটোগ্রাফিক এক্সপার্ট গ্রুপ।

আইকিউ: ‘ইন্টেলিজেন্ট কোশেন্ট ‘ এর সংক্ষিপ্তরূপ হচ্ছে আইকিউ। জার্মান সাইকোলজিস্ট উইলিয়াম স্টার্ন ১৯১২ সালে সর্বপ্রথম এই অ্যাক্রেনিম ব্যবহার করেন। মানুষের বুদ্ধিমত্তাকে পরিমাপ করতে এটি ব্যবহৃত হয়।

রাডার: রেডিও ডিকটেশন এবং রেঞ্জিং এর অ্যাক্রেনিম হিসেবে রাডার শব্দটি ব্যবহৃত হয় যা আমাদের অনেকেরই অজানা। এই অ্যাক্রেনিমের প্রথম ব্যবহার করা হয় আমেরিকায় ১৯৪০ সালে।

জিআইএফ অথবা জিফ: এই ফরম্যাটটি সোশ্যাল মিডিয়াতে সবথেকে বেশি ব্যবহৃত হয়। স্টিভ হোয়াইট এর আবিষ্কারক। তিনি বলেন গ্রাফিক ইন্টারচেঞ্জ ফরম্যাট এর সংক্ষিপ্ত রূপ ‘জিফ’।

এটিএম: আমরা অনেকেই একে অলটাইম মানি বলে থাকি কিন্তু এর আসল পূর্ণরূপ হচ্ছে অটোমেটেড টেলার মেশিন।

ক্যাপচা: আপনি রোবট কিনা তা যখন ওয়েবসাইট যাচাই করতে চাইবে তখন আপনি একটি ক্যাপচা দেখতে পাবেন। এর সম্পূর্ণ রূপ ‘কমপ্লিটলি অটোমেটেড পাবলিক টিউরিং টেস্ট টু টেল কম্পিউটার্স অ্যান্ড হিউম্যানস অ্যাপার্ট’।

এএম: ঘড়িতে ঠিক দুপুর ১২টা পর্যন্ত এএম এরপর থেকে পিএম শুরু। কিন্তু এই এএম আর পিএম এর পূর্ণরূপ জানি আমরা কজন? মূলত ল্যাটিন শব্দ আন্টে মিরিডিয়াম থেকে এসেছে এএম আর পোস্ট মিরিডিয়াম থেকে এসেছে পিএম।

পিএস: ‘পোস্ট স্ক্রিপ্ট ‘ এর সংক্ষিপ্তনাম পিএস। এই অ্যাক্রেনিমটি চিঠি লেখার সময় আমরা অনেকেই ব্যবহার করে থাকি।

ডিএনএ: প্রাণীকোষে ডিএনএ থাকে। যারা বায়োলজি স্টুডেন্ট তারা তো জানেই এছাড়াও খুবই অল্পসংখ্যক মানুষ এটি জানে। যা মূলত ডিঅক্সিরাইবো নিউক্লিক অ্যাসিড। ১৮০৬ সালে রক্তের কোষগুলির উপর গবেষণা করার সময় কেমিস্ট জোহান ফ্রেডরিক মিসচার ডিএনএ আবিষ্কার করেন।

এসইউভি: এর অর্থ স্পোর্টস ইউটিলিটি ভিহিকল। যা গাড়ীর ক্ষেত্রে অন্যতম চলতি অ্যাক্রেনিম।

আরএসভিপি: এই অ্যাক্রেনিমের জন্য ফরাসিদের ধন্যবাদ দিতেই হয়। যার অর্থ ‘রেপন্ডেজ সিল ভো প্লেট’ বা দয়া করে উত্তর দিন।