বাংলাদেশই তছনছ করে দিয়েছিল দক্ষিণ আফ্রিকাকে



চোকার শব্দটির সাথে দক্ষিণ আফ্রিকার সক্ষতা বেশ পুরোনো। গুরুত্বপূর্ণ ম্যাচ জিততে না পারা, প্রয়োজনের সময় হুড়মুড় করে ভেঙে পড়া দক্ষিণ আফ্রিকার আদি চরিত্র। আর স কারণেই ক্রিকেট পাড়ায় আফ্রিকার দেশটিকে ‘চোকার’ নামেই সম্বোধন করা হয়।

এবারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা নামের প্রতি সুবিচার করতে পারেনি। এবিডি ভিলিয়ার্সবিহীন দলটির ভঙ্গুর রূপ ফুটে উঠেছে পুরো টুর্নামেন্ট জুড়ে। আফগানিস্তানের পর আগেভাগেই বিদায় নিয়েছে দলটি।

তাদের এ করুণ অবস্থার জন্য বাংলাদেশকেই দোষারোপ করেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু’প্লেসি।

বাংলাদেশের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় দুই দল। দুর্দান্ত খেলে জয় ছিনিয়ে নেয় টাইগাররা। এই পরাজয়ের পরেই আর ফিরতে পারেনি দক্ষিণ আফ্রিকা, জানিয়েছেন দলটির অধিনায়ক।

ডু’প্লেসি বলেন, ‘আমি মনে করি বাংলাদেশ আমাদের দলের ছন্দপতন ঘটিয়েছে। তারা আমাদের তুলনায় বেশ ভালো খেলেছে। বাংলাদেশের বিপক্ষে পরাজয়ের পর মনোবল অনেকটাই ভেঙে পড়ে আমাদের। বাংলাদেশ আমাদের যে ধাক্কাটা দিয়েছে, সেটা থেকে আমরা ঘুরে দাঁড়াতে পারিনি। কারণ টানা ম্যাচ ছিল আমাদের।’

এর আগের ম্যাচেই ইংল্যান্ডের বিপক্ষে হেরেছে দক্ষিণ আফ্রিকা। তবে, বাংলাদেশের বিপক্ষে পরাজয়টিই তাদের মনোবল ভেঙে দেয়। যে থেকে ফিরে আসা সম্ভব হয়নি।

এরপর ভারত-পাকিস্তানের সাথেও হারে দলটি। নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করেও জিততে পারেনি। জয় পেয়েছে আফগানিস্তানের বিপক্ষে। বৃষ্টির জন্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ পরিত্যক্ত হয়।

গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে স্বান্তনার জয় তুলে নয়। এই জয়ে টুর্নামেন্টের দৌড় থেকে অনেকটাই ছিটকে যায় শ্রীলঙ্কা।

শেষ ম্যাচে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ৬ জুলাই ম্যাচটি খেলে ইংল্যান্ড ছাড়বে দলটি।